শনিবার , ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং , ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ , ৬ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী
NEWSPOST24

আপনি জানেন কি ম্যাডামের এক আঙ্গুল দিয়ে মাউস চাপার রহস্য ?

আপনি জানেন কি ম্যাডামের এক আঙ্গুল দিয়ে মাউস চাপার রহস্য ? আপনি জানেন কি ম্যাডামের এক আঙ্গুল দিয়ে মাউস চাপার রহস্য ?
সুমন দেবনাথ : সালটা ছিলো ঊনিশত বিরাননব্বই (১৯৯২) মনে পরে ম্যাডাম? সেই সালেই আপনি ছিঁটকে পড়েছিলেন তথ্য প্রযুক্তির মহাসড়ক থেকে তখন ফিরিয়ে দিয়েছিলেন বিনামূল্যে... আপনি জানেন কি ম্যাডামের এক আঙ্গুল দিয়ে মাউস চাপার রহস্য ?

সুমন দেবনাথ :

সালটা ছিলো ঊনিশত বিরাননব্বই (১৯৯২) মনে পরে ম্যাডাম? সেই সালেই আপনি ছিঁটকে পড়েছিলেন তথ্য প্রযুক্তির মহাসড়ক থেকে তখন ফিরিয়ে দিয়েছিলেন বিনামূল্যে বাংলাদেশকে আন্তর্জাতিক সাব মেরিন ক্যাবলের সাথে যুক্ত হওয়ার সুযোগ! কে জানি আপনাকে বুঝিয়েছিলো এটার সাথে যুক্ত হলে "দেশ থেকে তথ্য চুরি যাবে"

khaledaহ্যাঁ ম্যাডাম ঠিকই ভেবে ছিলেন এই যে দেখেন না আপনার স্থায়ী কমিটির মিটিং শেষ হওয়ার আগেই এর সব এজেন্ডা মিডিয়ায় চলে যায়!! এই সবই ইন্টারনেটের দোষ! তাই না? আবার ২০০১ সালে ক্ষমতায় এসে নেদারল্যান্ড থেকে ১০ হাজার কম্পিউটার আনার চুক্তি বাতিল করে দিলেন উল্টো ৩২ কোটি টাকা জরিমানা দিয়ে! এই ভয়ে যে দেশ ডিজিটাল হয়ে যাবে!! আসলে আপনি চেয়েছিলেন এই জাতিকে আজীবন অন্ধকারে নিমজ্জিত করে রাখতে যাতে জনগনের কাছে ইনফরমেশনের ফ্লোটা না টানা আসে তাইলে আপনারা যা বলতেন তারা তাই বিশ্বাস করতো! এই যে অনলাইনে এতো অপপ্রচার চালিয়েছেন তার জবাব কেউ দিতে পারতো না! এই অপপ্রচারে আপনারাই হয়ে যেতেন বিনা প্রতিধন্ধিতায় জয়ী!

আসলেই আপনার উপরোক্ত সিধান্ত দুটিই প্রমান করে আপনি যে একজন অপরিনামদর্শী আপোষহীন নেত্রী! There is a saying madam, "A leader without a vission is like a boat without a rudder"

পরমকরুনাময়ের অশেষ ইচ্ছা ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টার ফলে কয়েক মিলিয়ন টাকা খরচ করে দেশ আজ যুক্ত হয়েছে আন্তর্জাতিক তথ্য প্রযুক্তির মহাসড়কে ডিজিটাল হয়েছে যদি বিশ্বাস না হয় ঘুরে আসুন বাংলাদেশ সবচেয়ে বড় ওয়েব পোর্টাল www.bangladesh.gov.bd­/ বলুন দেখি কি নাই ওখানে! এভাবেই আমরা এগিয়ে যাচ্ছি ম্যাডাম।

ম্যাডাম আপনি যখন স্কাইপে বসে নাতি নাতনীসহ বহি:বিশ্বের সাথে ইন্টারনেটে কথা বলেন লজ্জা করেনা? পত্রিকায় ঘোষনা দিয়ে ফেইসবুকে ও টুইটারে আসেন লজ্জা করে না? দেশ ডিজিটালাইজেশন হওয়ার যে সমস্ত সুফলাদি আপনি ব্যাবহার করছেন তার জন্য লজ্জা করেনা? শেখ হাসিনার দেখানো ডিজিটাল আয়নায় যে নিজের মুখ খানা দেখেন তার জন্য লজ্জা করে না?

আপনি যখন টুইটারে যুক্ত হয়ে টুইটারে নিজেরই দলের নতুন ওয়েব সাইট উদ্বোধন করে শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশকে এবং তথ্য প্রযুক্তি খাতে দেশের অগ্রযাত্রাকে নিজেই স্বীকৃতি দিলেন।

কিন্তু আফসোস এখানেও পুরা বাংলাদেশে ডিজিটাল করার কৃতিত্ব আবারো এই শেখের বেটিই পেলো! যেখানে এই সব কাজের পুরা কৃতিত্ব আপনি পুরাটাই পেতে পারতেন বাংলার মানুষ আপনাকে আজীবন মনে রাখতো কিন্তু সেই সুযোগ আপনি নেননি বা নিতে চাননি কোন এক অজানা কারনে!khaleda20160901223628

একবার চিন্তা করে দেখেছেন ম্যাডাম সেই ১৯৯২ সাল থেকে আজ পর্যন্ত সুদীর্ঘ ২৪টি বছর আগে যদি আমরা ইন্টারনেটের অপটিক্যাল ফাইবারে যুক্ত হতাম তাইলে আজকে ইন্ডিয়া, শ্রীলঙ্কাসহ দক্ষিণ এশিয়াতে যে সমস্ত কল সেন্টার ও ফ্রীলায়েন্সসহ যত ধরণের আউট সোর্সিংয়ের কাজ হচ্ছে সেই বাজারে আমরা থাকতাম অগ্রদূত কোন কোন সন্দেহ নেই! কিন্তু আপনার শুধুমাত্র একটি মুর্খামি সিন্ধান্তের ফলে আমরা ছিঁটকে পরেছি উন্নায়নের কয়েক দশক পিছনে! বঞ্চিত হয়েছি কয়েক বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন থেকে! আজকে দেশের জিডিপি থাকতো দুই অংকের ঘরে! বাংলাদেশে থাকতো একটা আইটি ভিলেজ সম্পূর্ন সিলিকন ভেলির আদলে! কে জানে হয়তো এতোদিনে আমরা পেয়ে যেতাম আরেক বিল হোটেল অথবা স্টিভ জবস্!

সেই ২৪ বছর আগের সময় যদি আপনি লাইনে থাকতেন তাহলে আজ এই আপনাকে এক আঙ্গুল দিয়ে মাউস চাপতে হতো না! হাতের মুঠোতে নিয়েই ইচ্ছে মতোই মাউস চাপতে পারতেন!!

আপনার ক্ষমতাকাল এভাবেই আমাদের ছিঁটকে দিয়েছে উন্নায়নের মহাসড়ক থেকে! দয়া করে সামনের দিনগুলোতে উন্নায়ন কাজ বাঁধাগ্রস্থ না করে জাষ্ট আরো একটা ইন্টাগ্রাম (ফটো আপলোডের এ্যাপ) ও একটা স্নেপচ্যাট খুলে বলে বসে থাকুন ইন্টারনেট নিয়ে নেতা কর্মীদের উজ্জীবিত করতে। আর এদিকে আমরা শেখ হাসিনার হাত ধরে দেশকে যখন সোনার বাংলার দ্বারপ্রান্তে নিয়ে যাবো তখন না হয় আপনাকে একটা টুইট করে জানিয়ে দিবো কেমন? জানেন তো আমাদের টুইটার ঠিকানা? @sajeebwazed এটা আমাদের জয়ের টুইটার চাইলে ফলো করে রাখতে পারেন কারন এখান থেকেই টুইট টা করা হবে...

ধন্যবাদ ম্যাডাম। লেখক : সুমন দেবনাথ, লন্ডন ০৬/০৯/১৬

Comments

comments

Scroll Up

Send this to a friend