শুক্রবার , ১৯শে অক্টোবর, ২০১৮ ইং , ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ , ৯ই সফর, ১৪৪০ হিজরী
NEWSPOST24

মানবদেহে নতুন অঙ্গের সন্ধান!

বিভাগঃ স্বাস্থ্য ও চিকিৎসা ০৫/০১/২০১৭ নিউজ পোস্ট ডেস্ক

মানবদেহে নতুন অঙ্গের সন্ধান! মানবদেহে নতুন অঙ্গের সন্ধান!
দর্পণ ডেস্ক : মানবদেহে নতুন অঙ্গের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এই অঙ্গ যে আগে কেউ দেখেননি এমনটা নয়। কিন্তু সেটিকে আলাদা অঙ্গ হিসেবে এতদিন কেউই... মানবদেহে নতুন অঙ্গের সন্ধান!

দর্পণ ডেস্ক : মানবদেহে নতুন অঙ্গের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এই অঙ্গ যে আগে কেউ দেখেননি এমনটা নয়। কিন্তু সেটিকে আলাদা অঙ্গ হিসেবে এতদিন কেউই ভাবেননি। চিন্তার মোড় ঘুরিয়ে দিলেন লিমেরিক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

তারা এই আলাদা অঙ্গের সন্ধান পেলেন। এটিকে বলা হয় মেসেন্ট্রি (mesentery)৷ মানবদেহে পৌস্টিকতন্ত্রের একটি অবিচ্ছেদ্য অংশ এটি। অন্ত্রকে দেহের বাকি অংশের সঙ্গে জুড়ে রাখে এই অঙ্গ। কিন্তু এটিকে কোনোদিনই বিজ্ঞানীরা আলাদা অঙ্গ হিসেবে দেখেননি। বরং পৌস্টিকতন্ত্রেরই একটি অংশ হিসেবে ভেছেছিলেন।

প্রফেসর জে সি কফির নেতৃত্বে একদল বিজ্ঞানী একে আলাদা স্বতন্ত্র অঙ্গ হিসেবেই চিহ্নিত করেছেন। এমনি এমনিই এটিকে অঙ্গ হিসেবে গণ্য করছেন না তারা। এর জন্য নির্দিষ্ট কিছু কারণও দাখিল করেছে গবেষকদল। যা ভাবিয়ে তুলছে সাড়াবিশ্বকে।

চোখের সামনে থাকলেও কেন এটিকে এতদিন অঙ্গের মর্যাদা দেওয়া হয়নি, সে প্রশ্নই এখন ঘোরাফেরা করছে বিজ্ঞানীমহলে। এতদিন পর্যন্ত মানবদেহে অঙ্গের সংখ্যা ছিল ৭৮টি। বিজ্ঞানীদের এই দাবি যথার্থ বলে প্রমাণিত হলে সে সংখ্যা বাড়তে চলেছে।

বিজ্ঞানীদের মতে, যদি এটিকে অঙ্গ হিসেবে ধরা হয় এবং এর কার্যাবলী ঠিকঠাক জানা যায়, তবে চিকিৎসা জগতে বিপ্লব আসতে পারে।

Comments

comments

Send this to a friend