বরিশালসারা বাংলা

নাজিরপুরে ৪ দিন ধরে বিদ্যুৎ বন্ধ : ইঞ্জিনিয়ারের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ

নাজিরপুর ( পিরোজপুর ) প্রতিনিধি : পিরোজপুরের নাজিরপুর উপজেলায় সামান্য দমকা হাওয়া ও একদিনের বৃষ্টির কারনে পিরোজপুর পল্লী বিদ্যুতের “ সঞ্চালন লাইন নষ্ট হয়েছে ” অজুহাতে গত ১১ জুন থেকে বন্ধ রয়েছে বিদ্যুৎ সরবরাহ । ফলে গোটা উপজেলায় পল্লীবিদ্যুতের সাধারন বিদ্যুৎ গ্রাহকরা পড়েছে চরম ভোগান্তীতে । গত ১২ জুন কেবলমাত্র নাজিরপুর উপজেলা সদরে বিদ্যুৎ সংযোগ পুন:স্থাপিত হলেও নাজিরপুর উপজেলার বাকী সব এলাকায় টানা ৪ দিন ধরে বিদ্যুৎ না থাকায় পবিত্র রমজান মাসে রোজা পালন , ছাত্র ছাত্রীদের পড়াশুনা থেকে শুরু করে বয়স্ক ও অসুস্থদের নিয়ে বিপাকে পড়েছে সংশ্লিষ্ট ভুক্তভোগীরা

জানা গেছে , গত ১১ জুন বৈরী আবহাওয়ায় সামন্য দমকা হাওয়া বৃষ্টির কারনে দুপুরের পর থেকে নাজিরপুর উপজেলায় পল্লী বিদ্যুতের বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায় । এর পরে গ্রাহক পিরোজপুর পল্লী বিদ্যুতের অনুসন্ধানে নাজিরপুর সাব জোনাল অফিস থেকে জানানো হয় “ লাইন মেরামত করে আগামী কাল ( ১২ জুন ) বিদ্যুৎ সরবরাহ চালু করা হবে । এর পরে ১২ জুন সন্ধ্যায়+ নাজিরপুর উপজেলা সদরে বিদ্যুৎ সরবরাহ চালু হলেও গোটা উপজেলায় বিদ্যুৎ সরবরাহ চালু না হওয়ায় রমজান মাসের রোজা পালন , কোমলমতি শিশু কিশোরদের পড়াশুনা সহ বাড়ীতে বৃদ্ধ ও অসুস্থদের নিয়ে মহা বিপাকে পড়েছে উপজেলার বিদ্যুৎ গ্রাহকেরা । দীর্ঘ ৪ দিন ধরে বিদ্যুৎ না থাকায় আধুনিক এ সময়ে মোবাইল ফোন ব্যাবহার , ব্যাবসা বানিজ্য , ব্যাংকিং সহ সব ধরনের বিদ্যুৎ নির্ভর কাজ বন্ধ রয়েছে উপজেলা জুড়ে । আর বিদ্যুৎ না থাকায় রাতে গোটা উপজেলা পরিনত হচ্ছে ভুতুড়ে নগরীতে । এ সময়ে উপজেলার বেশ কয়েকটি এলাকায় চুরি - ছিনতাই বৃদ্ধি পেয়েছে বলেও অভিযোগ রয়েছে ।

টানা বিদ্যুৎ বন্ধ থাকায় বিদ্যুৎ সংযোগ কখন চালু হবে  খোঁজ খবর নিতে গেলে নাজিরপুর অফিস থেকে গ্রাহকদের কোন সঠিক উত্তর না দিয়ে  “যে কোন সময়” লাইন চালু হবে বলে বলে দেয়া হয় । কোন কোন গ্রাহক বিদ্যুৎ অফিসের অভিযোগ কেন্দ্রের মোবাইল নাম্বার ( ০১৭৬৯৪০১৭২৬) এ কল করে বিদ্যুতের বিষয়ৈ জানতে চাইলে তাদের সাথে খারাপ আচরন করা হয় বলেও ব্যাপক অভিযোগ রয়েছে ।

কেন বিদ্যুৎ সংযোগ পুন:স্থাপনে বিলম্ব ?

নাজিরপুরে টানা ৪ দিন ধরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকলেও কেন দ্রুত বিদ্যুৎ সংযোগ পুন:স্থাপিত হচ্ছেনা ? এমন প্রশ্ন সামনে রেখে অনুসন্ধানে জানা গেছে , নাজিরপুর উপজেলা জুড়ে পল্লী বিদূতের সঞ্চালন লাইন সম্পর্কে নাজিরপুর সাব জোনাল অফিসের জুনিয়র প্রকৌশলী মোঃ রাব্বি হাসান রানা এর সাধারন ধারনাটুকু ও নেই । অনেকটা লাইনম্যান নির্ভর হয়ে সঞ্চালন লাইনের সমস্যার সমাধান করে থাকেন এই প্রকৌশলী । সম্প্রতি নাজিরপুর অফিস থেকে পুরানো অনেক লাইনম্যান অন্যত্র বদলী হয়ে যাওয়ায় এখন উপজেলা জুড়ে ছড়িয়ে থাকা সঞ্চালন লাইনের সমস্যা সম্পর্কে কোন ধারানা না থাকায় অনেকটা অনুমান নির্ভর হয়ে কাজ করায় দীর্ঘ সময় পার হলেও নাজিরপুরে বিদ্যুৎ সংযোগ পুনস্থাপিত হয়নি ।

এলাকাবাসীর অভিযোগ , ২০০৭ সালের ভয়াবহ সিডরের সময়ে নাজিরপুরের বিদ্যুৎ ব্যবস্থা চরম ভাবে ক্ষতিগ্রস্থ হয় । কিন্তু সে সময়ের পল্লী বিদ্যুতের কর্মকর্তা ও লাইনম্যানদের অক্লান্ত পরিশ্রমে মাত্র ৩ দিনে নাজিরপুরে বিদ্যুৎ সংযোগ পুন:স্থাপিত হয় । কিন্তু ২০১৬ সালে এসে সামান্য দমকা হাওয়া ও বৃষ্টি জনিত কারনে ৪ দিন ধরে বিদ্যুৎ সংযোগ বন্ধ থাকার বিষয় বোধ গম্য নয় ।

তবে নাম প্রকাশ না করার শর্তে নাজিরপুর পল্লী বিদ্যুৎ অফিসের একটি সুত্রে জানা গেছে , নাজিরপুর পল্লী বিদ্যুতের প্রশাসনিক দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা সহকারি মহা ব্যবস্থাপক ( এ জি এম ) অফিসের প্রশাসনিক কাজে ব্যাস্ত থাকেন । কিন্তু কারিগরি সকল দেখাশুনা অফিসের জুনিয়র প্রকৌশলীর উপরে ন্যাস্ত থাকে । অথচ বর্তমানে নাজিরপুর অফিসে জুনিয়র প্রকৌশলী হিসেবে কর্মরত মোঃ রাব্বি হাসান রানা বিদ্যুৎ সমস্যা নিরসনে অন্তরিক না হওয়া , কাজে অদক্ষ ও অফিসের এক শ্রেনীর ইলেক্ট্রিশিয়ানদের মাধ্যমে  “ সংযোগ বানিজ্য ” নিয়ে বেশীর ভাগ সময় ব্যাস্ত থাকায় নাজিরপুরে বিদ্যুৎ সমস্যা সমাধানে তেমন গুরুত্ব দেন না । ১১ ই জুন থেকে শুরু হওয়া বিদ্যুৎ সমস্যার অন্যতম কারন প্রকৌশলী মোঃ রাব্বি হাসান রানার অজ্ঞতা , অদক্ষতা ও সমস্যা সমাধানে অনিহা ।

নাজিরপুরে দীর্ঘ ৪ দিন ধরে কেন বিদ্যুৎ বন্ধ রয়েছে এমন প্রশ্ন করা হলে জুনিয়র প্রকৌশলী মোঃ রাব্বি হাসান রানা বলেন “ সিডরের সময়ে তো দীর্ঘ সময়ে বিদ্যুৎ বন্ধ ছিলো ” । সামান্য বৃষ্টি ও দমকা হাওয়া কি সিডরের সময়ের চেয়ে বেশী ক্ষ ক্ষতি হয়েছে , এমন প্রশ্ন করা হলে তার কোন জবাব দেননি এ প্রকৌশলী । এ বিষয়ৈ কথা হলে , নাজিরপুর পল্লী বিদ্যুৎ অফিসের এজিএম জনাব নিশিত কুমার কর্মকার বলেন “ বিদ্যুৎ সমস্যা নিয়ে কাজে বাইরে আছি , পরে কথা হবে ”

Comments

comments

আরো দেখুন

এমন আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Scroll Up
Close

Send this to a friend