রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ , ২১শে মুহাররম, ১৪৪১ হিজরী
NEWSPOST24

ছায়ামন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন টিউলিপ

ছায়ামন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন টিউলিপ ছায়ামন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন টিউলিপ
সারাবিশ্ব ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হওয়া যাওয়ার (বেক্সিটের) সমর্থনে একটি বিলের পক্ষে ভোট দিতে বলায় যুক্তরাজ্যের ছায়ামন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন... ছায়ামন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন টিউলিপ

সারাবিশ্ব ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হওয়া যাওয়ার (বেক্সিটের) সমর্থনে একটি বিলের পক্ষে ভোট দিতে বলায় যুক্তরাজ্যের ছায়ামন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন লেবার পার্টির বাংলাদেশী বংশোদ্ভূত এমপি টিউলিপ সিদ্দিকী। বিলটিকে সমর্থনে এমপিদের প্রতি অনুরোধ জানিয়েছেন লেবার পার্টির নেতা জেরেমি করবিন।

বৃহস্পতিবার তিনি লেবার পার্টির নেতা জেরেমি করবিনের কাছে লিখিত চিঠি দিয়ে পদত্যাগের বিষয়টি জানান বলে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইনডিপেনডেন্ট জানিয়েছে। টিউলিপ সিদ্দিকী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে।

ইউরোপিয়ান ইউনিয়ন (নোটিফিকেশন অফ উইথড্রয়াল) বিল বা ইউরোপীয় ইউনিয়ন থেকে প্রত্যাহার সংক্রান্ত বিলটি সম্প্রতি প্রকাশ করা হয়েছে, যা আর্টিকেল ফিফটি (৫০ নম্বর অনুচ্ছেদ) নামেও পরিচিত। মঙ্গলবার ব্রিটেনের সুপ্রিম কোর্ট বলেছে ব্রেক্সিট প্রক্রিয়া শুরুর জন্য পার্লামেন্টের অনুমোদন থাকতে হবে। এর পরিপ্রেক্ষিতে এ সংক্রান্ত বিল পার্লামেন্টে উত্থাপন করেছে প্রধানমন্ত্রী থেরেসা মে সরকার। সরকারি দলের আনা বিলটিকে সমর্থন করার জন্য এমপিদের প্রতি অনুরোধ জানিয়েছেন লেবার পার্টির নেতা জেরেমি করবিন। কিন্তু বিলের পক্ষে সমর্থন দিতে পারছেন না টিউলিপ সিদ্দিক, আর তাই তিনি ছায়া শিক্ষামন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।

জেরেমি করবিনের কাছে লেখা পদত্যাগপত্রে তিনি উল্লেখ করেছেন, ‌‌‌‘ইইউ ত্যাগের বিষয়টি আমার নির্বাচনীয় এলাকায় বিশাল অনিশ্চয়তা তৈরি করেছে, যেখানে বেশিরভাগ মানুষ বিশ্বাস করেন, ইইউ ছাড়লে সুবিধার চেয়ে অসুবিধাই বেশি তৈরি করবে।’

তিনি বলেন, ‘আমি সব সময় পরিষ্কার...হ্যাম্পস্টেড ও কিলবার্নে আমি ওয়েস্টমিনস্টারের প্রতিনিধিত্ব করি না, আমি ওয়েস্টমিনস্টারে হ্যাম্পস্টেড ও কিলবার্নের প্রতিনিধিত্ব করি। পেছনের কাতারে থেকে থেরেসা মে’র কঠোর ব্রেক্সিট প্রক্রিয়ার বিরোধিতা করাই আমার জন্য সবচেয়ে উপযুক্ত বলে আমি মনে করি।’

ব্রিটেনে পার্টির অতি গুরুত্বপূর্ণ নির্দেশনার সঙ্গে একমত না হতে পারলে পার্লামেন্টে দলের সামনের সারির নেতারা তাদের পদ থেকে সরে দাঁড়ানোর রীতি রয়েছে।

২০১৫ সালে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ লেবার পার্টির এমপি নির্বাচিত হন।

Comments

comments

Scroll Up

Send this to a friend