শনিবার , ২০শে জুলাই, ২০১৯ ইং , ৫ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ , ১৬ই জিলক্বদ, ১৪৪০ হিজরী
NEWSPOST24
শরণখোলায় ভ্রাম্যমান আদালতের অভিযানে করাতকল জব্দ: মালিককে জরিমানা শরণখোলায় ভ্রাম্যমান আদালতের অভিযানে করাতকল জব্দ: মালিককে জরিমানা
শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি : বাগেরহাটের শরণখোলায় ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে একটি করাত কল জব্দ করেছেন। এ সময় করাত কলের মালিক ব্যবসায়ী নুরুল হক আকনকে... শরণখোলায় ভ্রাম্যমান আদালতের অভিযানে করাতকল জব্দ: মালিককে জরিমানা

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি : বাগেরহাটের শরণখোলায় ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে একটি করাত কল জব্দ করেছেন। এ সময় করাত কলের মালিক ব্যবসায়ী নুরুল হক আকনকে নগদ ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এলাকাবাসী সূত্র জানায়, শনিবার সকালে উপজেলার বকুলতলা গ্রামের বাসিন্দা ব্যবসায়ী নুরুল হক আকনের বাড়িতে অভিযান চালায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর আলিফ রেজার নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের একটি দল ও পূর্ব সুন্দরবন বিভাগের বনরক্ষীরা।

করাত কল স্থাপনের নীতিমালা অনুসারে সুন্দরবনের ১০ কি.মি. এর মধ্যে তা স্থাপন বেআইনী হওয়ায় ওই করাত কলটি জব্দ করা হয় বলে অভিযানকারীদের সূত্র জানায়।

অপরদিকে, ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী নুরুল হক আকন বলেন, কিছুদিন পূর্বে তিনি প্রায় ২ লাখ টাকায় ওই করাত কলটি ক্রয় করেন। কিন্তু তা স্থাপন কিংবা কার্যক্রম শুরু করার পূর্বেই কোন প্রকার নোটিশ না দিয়ে নির্বাহী কর্মকর্তা ও বন বিভাগ যৌথ অভিযান চালিয়ে তা জব্দ করে নিয়ে যায় এবং ৫ হাজার টাকা জরিমান করেন।

অথচ উপজেলার বিভিন্ন এলাকায় প্রশাসনের নাকের ডগায় প্রায় অর্ধশত করাত কলে প্রতিনিয়ত কাঠ চেরাই চললেও রহস্য জনক কারণে ব্যবস্থা নিচ্ছেন না কেহ। তিনি ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়েছেন। করাত কলটি স্থাপনের পূর্বে তা জব্দ করার পাশাপাশি জরিমানার বিষয়টি যেন তার দৃষ্টিতে একই দেশে দুই ধরনের আইন।

এ বিষয় পূর্ব সুন্দরবন বিভাগের সহকারি বন সংরক্ষণ মোঃ আখতার হোসেন জানান, স্থানীয় মৌখিক অভিযোগের ভিত্তিতে ওই এলাকায় অভিযান চালিয়ে করাত কলটি জব্দ করা হয়। তবে, অন্যান্য করাত কল মালিকদের বিরুদ্ধে নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

Comments

comments

Scroll Up

Send this to a friend