প্রতিবেশী দেশ

পশ্চিমবঙ্গ কাঁপছে ‘হুইট ব্লাস্ট’ আতঙ্কে

দর্পণ ডেস্ক : বাংলাদেশের পর এবার হুইট ব্লাস্ট রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে ভারতের পশ্চিমবঙ্গে। হুমকির মুখে সীমান্তপারের কয়েক হাজার হেক্টর গমক্ষেত। ছত্রাকনাশক স্প্রে করেও কোন ফল না পাওয়ায় পরিস্থিতি সামাল দিতে এখন এই রোগে আক্রান্ত জমির গম জমিতেই পোড়োনা হচ্ছে, যাতে অন্য জায়গাগুলিতে এই রোগ ছড়িয়ে না পড়ে।

মূলত গমের ব্লাস্ট একটি ক্ষতিকর ফাঙ্গাস বা ছত্রাকজনিত রোগ। ১৯৮৫ সালে সর্বপ্রথম ব্রাজিলে দেখা দেয় এই রোগ এবং পরবর্তীতে ব্রাজিলসহ দক্ষিণ আমেরিকার বলিভিয়া, প্যারাগুয়ে, আর্জেন্টিনা প্রভৃতি দেশে ছড়িয়ে পড়ে। এশিয়ায় এই রোগে প্রবেশ করে ২০১৬ সালে। সেবার বাংলাদেশে গমের ক্ষেত্রে প্রভূত ক্ষতির মুখে পড়ে।

ছয়টি জেলার প্রায় বিশ হাজার হেক্টর জমি পুড়িয়ে দিতে হয়। এবার সীমান্ত পেরিয়ে পশ্চিমবঙ্গেও এই রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারির শেষের দিকে মুর্শিদাবাদ জেলার জলঙ্গি ব্লকে প্রথম দেখা যায় এই রোগের ছত্রাক পরে তা ডোমকল, রানিনগর-১, নওদা, হরিপারাসহ জেলার একাধিক ব্লকে ছড়িয়ে পড়ে।

পরে তা প্রবেশ করে বাংলাদেশ লাগোয়া নদীয়া জেলাতেও। ইতিমধ্যেই ওই দুই জেলাতেই লাল সতর্কতা জারি করা হয়েছে জেরা প্রশাসনের পক্ষ থেকে। এব্যাপারে জেলা প্রশাসনের পক্ষ থেকেও বিএসএফ’এর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করা হয় এবং প্রতিটি পয়েন্টে খাদ্য শস্য প্রবেশের ওপরও সতর্কতা অবলম্বন করা হয়েছে।

Comments

comments

আরো দেখুন

এমন আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Scroll Up
Close

Send this to a friend