বুধবার , ২৬শে জুন, ২০১৯ ইং , ১২ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ , ২১শে শাওয়াল, ১৪৪০ হিজরী
NEWSPOST24

৬ এপ্রিল: ইতিহাসের এই দিনে

৬ এপ্রিল: ইতিহাসের এই দিনে ৬ এপ্রিল: ইতিহাসের এই দিনে
আজ ৬ এপ্রিল ২০১৯, শনিবার। ২৩ চৈত্র ১৪২৫, ১৮ রজব ১৪৪০ হিজরি। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ৯৬তম (অধিবর্ষে ৯৭তম) দিন। বছর শেষ হতে আরো... ৬ এপ্রিল: ইতিহাসের এই দিনে

আজ ৬ এপ্রিল ২০১৯, শনিবার। ২৩ চৈত্র ১৪২৫, ১৮ রজব ১৪৪০ হিজরি। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ৯৬তম (অধিবর্ষে ৯৭তম) দিন। বছর শেষ হতে আরো ২৬৯ দিন বাকি রয়েছে। ইতিহাসে আজকের এই দিনে ঘটে গেছে উল্লেখযোগ্য অনেক ঘটনা। এক নজরে দেখে নিন আজকের দিনের বিশিষ্টজনদের জন্ম-মৃত্যুসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়-

ঘটনাবলি ১৯৭২ - বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় গ্যাবন। ১৭১২ - নিউইয়র্কে নিগ্রো ক্রীতদাসরা শ্বেতাঙ্গ মালিকদের বিরুদ্ধে বিদ্রোহ করে। ১৭৯৩ - ফরাসী বিপ্লবের পর ফ্রান্সের রাষ্ট্র পরিচালনার জন্য ‘কমিটি অব পাবলিক সেফটি’ গঠিত হয়। ১৮৭৬ - কলকাতা কর্পোরেশন অনুমোদিত হয়। ১৮৯৬ - এথেন্সে আধুনিক অলিম্পিক ক্রীড়ার সূচনা হয়। ১৯১৭ - প্রথম বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। ১৯৩০ - ব্রিটিশ সাম্রাজ্য থেকে ভারতকে মুক্ত করতে মহাত্মা গান্ধী লবণ সত্যাগ্রহ অহিংস আন্দোলন শেষ করেন। ১৯৪২ - জাপানী বিমান সর্বপ্রথম ভারতে বোমাবর্ষণ করে। ১৯৪৮ - জিন্নাহর ঢাকা ত্যাগের পর রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের নেতৃত্বে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার আন্দোলন আরো বেগবান হয়ে ওঠে। ১৯৬৬ - গণদাবির মুখে ইরানের তৎকালীন শাসক রেজা শাহ বন্দি দশা থেকে ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রতিষ্ঠাতা ইমাম খোমেনী (রহ)কে মুক্তি দিতে বাধ্য হন। ১৯৬৮ - জাতিগত সহিংসতায় মার্কিন যুক্তরাষ্ট্রের বড় বড় শহরগুলিতে কয়েক ডজন মার্টিন লুথার রাজা হত্যায় জাতিগত দাঙ্গা তীব্রতাবৃদ্ধি পায়। ১৯৮৬ - ঢাকায় প্রথম এশীয় চারুকলা প্রদর্শনীর উদ্বোধন হয়। ১৯৯২ - মুসলিম রাষ্ট্র বসনিয়া স্বাধীনতা লাভ করে। ১৯৯৩ - মস্কোর ১৭০০ মাইল পূর্বে অবস্থিত রাশিয়ার গোপন সামরিক পরমাণু ঘাটিতে মারাত্মক দুঘর্টনা ঘটে। ২০০৮ - এই দিনে দক্ষিণ আফ্রিকা ইনিংস ও ৯০ রানে ভারতের বিপক্ষে জয়ী হয়।

জন্ম: ১৪৮৩ - চিত্রশিল্পের রেনেসাঁস যুগের অন্যতম প্রধান শিল্পী রাফায়েল। ১৭৭৩ - স্কটিশ ইতিহাসবিদ, অর্থনীতিবিদ ও দার্শনিক জেমস মিল। ১৮১২ - রাশিয়ান দার্শনিক ও লেখক আলেকজান্ডার হারযেন। ১৮২০ - ফরাসি ফটোগ্রাফার, সাংবাদিক ও লেখক নাডার। ১৮২৬ - ফরাসি চিত্রকর ও শিক্ষাবিদ গুস্টাভে মরেয়াউ। ১৮৪৯ - কলকাতা হাইকোর্টের প্রথম মুসলমান বিচারপতি সৈয়দ আমীর আলী। ১৮৯০ - ডাচ প্রকৌশলী, ব্যবসায়ী ও ফকার বিমান প্রস্তুতকর্তা অ্যান্থনি ফক। ১৯০৪ - জার্মান আইনজীবী, রাজনীতিবিদ ও ৩য় চ্যান্সেলর কার্ট গেয়র্গ কিসিঙ্গ। ১৯১১ - নোবেল পুরস্কার বিজয়ী জার্মান প্রাণরসায়নী ফিওডর ফেলিক্স কনরাড লাইনেন। ১৯২০ - নোবেল পুরস্কার বিজয়ী চীনা বংশোদ্ভূত আমেরিকান প্রাণরসায়নী ও শিক্ষাবিদ এডমন্ড এইচ. ফিসার। ১৯২৮ - নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান জীববিজ্ঞানী, জেনেটিসিস্ট ও প্রাণিবিদ জেমস ডি. ওয়াটসন। ১৯৩১ - বাংলাদেশি বংশোদ্ভূত ভারত তথা পশ্চিমবঙ্গের অন্যতম বিখ্যাত অভিনেত্রী সুচিত্রা সেন। ১৯৪২ - আমেরিকান অভিনেতা, পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার ব্যারি লেভিনসন। ১৯৪৯ - নোবেল পুরস্কার বিজয়ী জার্মান পদার্থবিদ হরস্ট লুডউইগ স্টরমের। ১৯৫৬ - সাবেক ভারতীয় ক্রিকেটার ও কোচ দিলীপ বলবন্ত ভেংসরকার। ১৯৬৩ - ইকুয়েডর রাজনীতিবিদ ও ৫৪ তম প্রেসিডেন্ট রাফায়েল কররেয়া। ১৯৬৯ - আমেরিকান অভিনেতা, প্রযোজক ও চিত্রনাট্যকার পল রুড। ১৯৭8 - রাশিয়ান ফুটবলার ইগর সেমশভ। ১৯৮৩ - জাপানি ফুটবলার মিটসুরু নাকাটা।

মৃত্যু: ১৫২৮ - আলব্রেখট ড্যুরার, জার্মান চিত্রকর, খোদকার ও গণিতবিদ। ১৮২৯ - নরওয়েজিয়ান গণিতবিদ ও তাত্তিক নিল্স হেনরিক আবেল। ১৮৮৩ - ব্রাজিলিয়ান কবি, শিক্ষাবিদ ও রাজনীতিবিদ হোজে বনিফাসিও দে আন্দ্রাদা। ১৮৯২ - নরওয়েজীয় গণিতবিদ নিল্‌স হেনরিক আবেল। ১৯৬১ - নোবেল পুরস্কার বিজয়ী বেলজিয়ান মাইক্রোবায়োলোজিস্ট জুলস বরডেট। ১৯৬৭ - কবিয়াল রমেশ চন্দ্র শীল। ১৯৯২ - যুক্তরাষ্ট্রের বিখ্যাত বিজ্ঞান কল্প-কাহিনীর লেখক এবং প্রাণ-রসায়নবিদ আইজ্যাক আসিমভ। ১৯৯৪ - রুয়ান্ডার ব্যাংকার, রাজনীতিবিদ ও ৩য় প্রেসিডেন্ট জুভেনাল হাব্যারিমানা। ২০০০ - টিউনিস্ রাজনীতিবিদ ও ১ম প্রেসিডেন্ট হাবিব বউরগুইবা। ২০১৪ - আমেরিকান অভিনেতা, গায়ক, পরিচালক ও প্রযোজক মিকি রুনি।

দিবস: আজ আন্তর্জাতিক ক্রীড়া দিবস।

Comments

comments

Scroll Up

Send this to a friend