0
0
সর্বমোট
0
শেয়ার

করোনাভাইরাসের কারণে নারীদের গর্ভধারণ স্থগিত রাখতে আহ্বান জানিয়েছে মিসরের স্বাস্থ্য মন্ত্রণালয়। এক বিবৃতিতে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারী চলার সময় গর্ভধারণে বিলম্ব করা খুবই দরকারি।

গবেষণায় দেখা গেছে, রক্তপিণ্ডের সঙ্গে ভাইরাসের সম্পর্ক মেয়েদের গর্ভপরিস্রব ও ভ্রণের পুষ্টিতে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। ‘গর্ভধারণের কারণে পরোক্ষভাবে নারীদের রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়তে পারে। যাতে গর্ভবতী নারীরা ঝুঁকিতে পড়ে যাবেন।’

বিবৃতি জানায়, গর্ভনিরোধক ব্যবহার করলে অস্থায়ীভাবে গর্ভধারণ বন্ধ করা সম্ভব।-খবর আল-আরাবিয়াহ

গর্ভধারণের সময় সক্রিয়, উদ্বেগহীন ও বিশ্রামে থাকা দরকার। গর্ভবতী নারীদের শরীর চর্চার সবচেয়ে ভালো উপায় হচ্ছে হাঁটা। কিন্তু করোনা সংকটের সময়ে সেই পরামর্শ দেয়া যাচ্ছে না বলে জানায় মিশর। অর্থাৎ খুবই জরুরি প্রয়োজন ছাড়া গর্ভকালীন নারীদের বাড়ির বাইরে বের না হওয়ায় ভালো।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, বিভিন্ন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির সুপারিশ করা হয়েছে। যার মধ্যে তিন বছর মেয়াদি পদ্ধতিও রয়েছে।

মিসরীয় চিকিৎসক জয়নাব আবদেল-মেগুইদ বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতি সঠিক। কিন্তু আরও আগে দেয়া উচিত ছিল। ‘ফেব্রুয়ারিতে যখন মিসরে করোনা বিস্তার শুরু হয়, তখন এই বিবৃতি দিলে তা আরও ফলপ্রসূ হতো।’

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments