এবার করোনা ভ্যাকসিনের অনুমোদন দিলো চীন

0
0
সর্বমোট
0
শেয়ার

এবার প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিনের পেটেন্ট অনুমোদন দিয়েছে চীন। দুই ধাপে পরীক্ষায় সফলতা পাওয়ার পর নিজেদের তৈরি এই ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হয়। গতকাল রবিবার ‘এড৫-এনসিওভি’ নামে এই ভ্যাকসিনটির নিবন্ধন দেয় বেইজিং।

আজ সোমবার চীনের টেলিভিশন চ্যানেল চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের (সিজিটিএন) ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বিশেষজ্ঞরা বলেছেন, কোভিড-১৯ এর উন্নতমানের এই ভ্যাকসিনের মৌলিকতা ও সৃজনশীলতার কারণে এটি আন্তর্জাতিক বাজারের আস্থা বাড়িয়ে তুলবে।

চীনের সেনাবাহিনীর সংক্রামক রোগ বিশেষজ্ঞ চেন ওয়ের দল এবং স্যানসিনো বায়োলজিকস যৌথভাবে ভ্যাকসিনটি তৈরি করেছে। ‘এড৫-এনসিওভি’ নামে ভ্যাকসিনটি গতকাল রবিবারই নিবন্ধন করেছে বেইজিং।

সিজিটিএন-এর প্রতিবেদনে বলা হয়, চীন প্রথম করোনা ভ্যাকসিনের পেটেন্ট অনুমোদন দিয়েছে। এর আগে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় দেখা গেছে, ভ্যাকসিনটি নিরাপদ এবং প্রতিরোধ ক্ষমতা তৈরিতে সক্ষম।

এর আগে করোনার প্রথম ভ্যাকসিনের নিবন্ধন করে রাশিয়া। রবিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, তারা এরই মধ্যে করোনার ভ্যাকসিন তৈরি করা শুরু করে দিয়েছে।

এছাড়া গত শনিবার স্বাধীনতা দিবসের ভাষণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ভারত কোভিড-১৯ এর ভ্যাকসিন ব্যাপকহারে উৎপাদন করতে প্রস্তুতি নিচ্ছে। তারা করোনাভাইরাসের তিনটি ভ্যাকসিন পরীক্ষা করছে বলেও জানান তিনি।

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments