দুই বছরের মধ্যে করোনার অবসান হবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0
0
সর্বমোট
0
শেয়ার

করোনাভাইরাস মহামারি আগামী দুই বছরের মধ্যে অবসান হবে বলে আশা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, গতকাল শুক্রবার জেনেভায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ‘বিশ্বায়নের ফলে দ্রুত করোনা ছড়িয়েছে। তবে সবাই একসঙ্গে চেষ্টা করলে দুই বছরের মধ্যে একে সামলে নেওয়া সম্ভব।’

প্রতি শতাব্দীতে একবার এমন স্বাস্থ্য সংকট আসে বলে মন্তব্য করেন ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস। তবে তার প্রত্যাশা, বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষের ফলে এখন অপেক্ষাকৃত কম সময়ে মহামারি থেকে মুক্তি মিলবে।

গত শতকের ১৯১৮ সালে ‘স্প্যানিশ ফ্লু’ সারা বিশ্বে আতঙ্ক ছড়িয়েছিল সেটা অনেক দিন চলেছিল। কিন্তু এখন আগের চেয়ে উন্নত স্বাস্থ্য ব্যবস্থা থাকায় দ্রুত এ সংকট কাটিয়ে ওঠার ব্যাপারে আশাবাদী বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইমার্জেন্সি বিষয়ক প্রধান মাইকেল রায়ান বলেন, ‘১৯১৮ সালের মহামারি তিনটি ধাপে এসেছিল। দ্বিতীয় দফায় যখন ১৯১৮ সালের শীতে এটি মাথাচাড়া দিয়ে ওঠে, সেটা সবচেয়ে ভয়ঙ্কর ছিল। কিন্তু করোনাভাইরাসের ক্ষেত্রে সে রকম কোন প্যাটার্ন দেখা যাচ্ছে না। ফের করোনাভাইরাসের ধাপ আসবে এমন ইঙ্গিত এখনো পাওয়া যায়নি। অনেক মহামারি ভাইরাস শেষ পর্যন্ত একটি নির্দিষ্ট মৌসুমে আসে। কিন্তু করোনার গতিপথ এখন পর্যন্ত সে রকম নয়।’

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments