রাজনৈতিক দল নিবন্ধন আইনের খসড়ায় অনুমোদন ইসির

0
0
সর্বমোট
0
শেয়ার

প্রয়োজনীয় সংশোধনসহ রাজনৈতিক দল নিবন্ধন আইনের খসড়ার অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সংশোধনীগুলো শেষ হলে এটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে জানায় সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি।

বুধবার (২৬ আগস্ট) রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এটি অনুমোদন পায়।

ইসির সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের বলেন, কমিশন আইনের সার্বিক দিক পর্যালোচনা করে কিছু সংযোজন-বিয়োজনের নির্দেশনাসহ এটি অনুমোদন দিয়েছে। আমরা আগামী সপ্তাহের মধ্যেই সংযোজন-বিয়োজন শেষ করে কমিশনারদের কাছে উপস্থাপন করবো। তারা এটি দেখার পর পরবর্তী পদক্ষেপের জন্য সরকারের সংশ্লিষ্ট দফতরে পাঠানো হবে।

তিনি বলেন, বর্তমানে সংসদ নির্বাচনের পাশাপাশি স্থানীয় সরকার পরিষদ দলীয় প্রতীকে অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু নিবন্ধনের বিষয়টি আরপিওতে থাকলে তা কেবল সংসদ নির্বাচনের জন্য প্রযোজ্য হয়। এ ক্ষেত্রে স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীকের জন্য আলাদা আইনের প্রয়োজন পড়বে। আরপিও থেকে নিবন্ধনের চ্যাপ্টারটি বের করে একটি স্বতন্ত্র আইন করা হলে এ ক্ষেত্রে কোনো সমস্যা হবে না।

সচিব বলেন, আধুনিক দলের নিবন্ধনের বিষয়টি ৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) ছিল না। এটি ২০০৮ সালে আরপিওতে যুক্ত হয়েছে। বর্তমান কমিশন রাজনৈতিক দলের নিবন্ধনের বিষয়টি আলাদা করে আইন করার প্রয়োজন বলে মনে করছে। তারা মনে করছে, আইনের এ অংশটি আরপিও থেকে বের করে স্বতন্ত্র করা উচিত। এছাড়া সরকারের একটি সিদ্ধান্ত রয়েছে, সব আইনগুলো বাংলায় প্রণয়ন করার। যার কারণে এটি বাংলায় করা হচ্ছে।

এর আগে দুপুরে সভায় রাজনৈতিক দল নিবন্ধন আইন, ২০২০ এর বিষয়ে নোট অব ডিসেন্ট (ভিন্ন মত) দিয়েছেন কমিশনার মাহবুব তালুকদার।

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments