স্বামীর সম্পত্তিতে ভাগ পাবেন হিন্দু বিধবারা

0
0
সর্বমোট
0
শেয়ার

দেশের হিন্দু বিধবারা স্বামীর সব সম্পত্তিতে ভাগ পাবেন মর্মে ঐতিহাসিক রায় দিয়েছেন হাইকোর্ট। এ সংক্রান্ত একটি মামলার চূড়ান্ত শুনানি শেষে বুধবার (২ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরীর একক বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

প্রচলিত আইন অনুযায়ী, হিন্দু বিধবা নারীরা স্বামীর কৃষি জমিরও অংশীদার পেত না। কিন্তু ১৯৯৬ সালে খুলনার হিন্দু বিধবা নারীর গৌরীদাসীর নামে কৃষি জমি রেকর্ড হয়। এর বিরুদ্ধে একই বছর খুলনা ভটিয়াঘাটা আদালতে মামলা করেন তার দেবর জ্যোতিন্দ্র নাথ মন্ডল। ১৯৯৬ সালেই এই মামলার বিরুদ্ধে আপিল করেন গৌরিদাসী। এর প্রায় ২৪ বছর পর এই  আপিল নিস্পত্তি হয়।

বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরী আজ (বুধবার) এই আপিল নিস্পত্তি করেন। মামলার পর্যবেক্ষণে হিন্দু বিধবা নারীরা স্বামীর কৃষি জমিরও অংশীদার বলে রায় দেন তিনি। সুপ্রিম কোর্টের আইনজীবী উজ্জল ভৌমিক এই মামলার এমিকাস কিউরি হিসেবে মামলা পরিচালনায় সহায়তা করেন।

তিনি জানান, ১৯৪৭ সালে ইন্ডিয়ান ফেডারেল কোর্টের এ সংক্রান্ত এক মামলার রায়ে কৃষি জমিতে অংশীদারিত্ব হারায় হিন্দু বিধবা নারীরা, যা পরবর্তীতে ১৯৭২ সাল থেকে বাংলাদেশের আইনে সংযুক্ত করা হয়। তবে আজকের ঐতিহাসিক রায়ের  ফলে ৮৩ বছর পর স্বামীর সম্পত্তিতে অধিকার ফিরে পেলেন হিন্দু বিধবা নারীরা। হাইকোর্টের এ রায়ের ফলে এখন থেকে কৃষিজমিসহ স্বামীর সব সম্পত্তির ভাগ স্ত্রী পাবেন বলেও জানান এই আইনজীবী।

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments