ইউএস ওপেন থেকে বহিষ্কৃত জকোভিচ

0
0
সর্বমোট
0
শেয়ার

টেনিস তারকা নোভাক জকোভিচকে ইউএস ওপেনের এবারের আসর থেকে বহিষ্কার করা হয়েছে। তাঁর বিরুদ্ধে গতকাল রবিবার এ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়। সংবাদমাধ্যম ডয়চে ভেলে এ খবর জানিয়েছে।

ইউএস ওপেনের এবারের আসরে আর খেলতে দেখা যাবে না তারকা খেলোয়াড় নোভাক জকোভিচকে। এবারের মতো টুর্নামেন্ট থেকে বহিষ্কার করা হয়েছে তাঁকে। জকোভিচের বিদায়ে হতাশ টেনিস দর্শক। করোনাকালেও ইউএস ওপেন নিয়ে টেনিসপ্রেমীদের মধ্যে যে উত্তেজনা তৈরি হয়েছিল, জকোভিচের বিদায়ে তা অনেকটাই ঠাণ্ডা হয়ে গেল।

চতুর্থ রাউন্ডের ম্যাচে গতকাল রবিবার জকোভিচ খেলছিলেন স্পেনের পাবলো ক্যারেনো বুস্তার সঙ্গে। সার্ভিস পয়েন্ট হারিয়ে ৬-৫-এ পিছিয়ে গিয়েছিলেন জকোভিচ। তখনই মেজাজ হারিয়ে বল ছুড়ে মারেন তিনি। বল গিয়ে লাগে এক লাইন জাজের গায়ে। টেনিসে এ ধরনের কাজ খেলোয়াড়সুলভ নীতির বিরোধী। ফলে সঙ্গে সঙ্গেই সার্বিয়ান তারকা জকোভিচকে এবারের মতো টুর্নামেন্ট থেকে বহিষ্কার করা হয়।

এবারের ইউএস ওপেন গ্র্যান্ডস্লাম অন্যবারের চেয়ে অনেকটাই ভিন্ন। দর্শকহীন গ্যালারিতে শুরু হয়েছে প্রতিযোগিতা। করোনার কারণে এবারের প্রতিযোগিতায় অংশ নেননি রাফায়েল নাদাল ও রজার ফেদেরার।

অনেক বছরের মধ্যে নাদাল, ফেদেরার ও জকোভিচ ছাড়া আর কেউ পুরুষদের ইউএস ওপেন গ্র্যান্ডস্লাম জেতেননি। এবারের টুর্নামেন্ট থেকে জকোভিচ অপ্রত্যাশিতভাবে বিদায় নেওয়ায় নতুন কোনো গ্র্যান্ডস্লাম বিজেতাকে পাবে ইউএস ওপেন।

গতকাল রবিবার ঘটনাটি ঘটার পর দৃশ্যত বিপর্যস্ত হয়ে পড়েন সার্বিয়ান খেলোয়াড় জকোভিচ। দৌড়ে গিয়ে লাইন জাজের পরিচর্যা করতে দেখা যায় তাঁকে। তবে ততক্ষণে ম্যাচ রেফারি ঘোষণা করে দিয়েছেন যে জকোভিচকে টুর্নামেন্ট থেকে বহিষ্কার করা হলো।

জকোভিচ যে ইচ্ছা করে আঘাত করেননি, তা জানিয়েছেন টুর্নামেন্ট রেফারিও। তিনি বলেন, ‘আমরা সবাই একমত ছিলাম যে জকোভিচ এটা ইচ্ছাকৃতভাবে করেননি। কিন্তু বিষয়টি হলো, তিনি লাইন আম্পায়ারকে আঘাত করেছেন এবং লাইন আম্পায়ার দৃশ্যতই আঘাত পেয়েছেন।’

ফ্ল্যাশিং মিডোর অফিশিয়ালদের সিদ্ধান্তে কোর্ট ছেড়ে বেরিয়ে যেতে বাধ্য হন জকোভিচ। ফলে তাঁর একটানা ২৯ ম্যাচ জয়ের দৌড়ও শেষ হয়ে যায়। পরে ক্ষমা চেয়ে ইনস্টাগ্রামে সার্বিয়ান তারকা বলেন, ‘পুরো ঘটনায় আমি অত্যন্ত দুঃখিত এবং এটা আমায় অসাড় করে তুলেছে। আমি লাইন জাজের খোঁজ নিয়েছি এবং টুর্নামেন্ট (কর্তৃপক্ষ) জানিয়েছে যে ভাগ্যবশত তিনি সুস্থবোধ করছেন। তাঁকে এ রকম আঘাত দেওয়ায় আমি অত্যন্ত দুঃখিত। এটা একেবারেই অনিচ্ছাকৃত ভুল।’

টেনিসের রুল বুক অনুযায়ী, জকোভিচ যা করেছেন, তা গর্হিত অপরাধ। এবারের মতো টুর্নামেন্ট থেকে বহিষ্কার করেই জকোভিচের শাস্তি শেষ হচ্ছে না। তাঁর কাছ থেকে ছিনিয়ে নেওয়া হতে পারে ইউএস ওপেনে জেতা সব গ্র্যান্ডস্লাম। পুরস্কার পাওয়া অর্থও ফেরত চাওয়া হতে পারে তাঁর কাছে। অথবা বড় রকমের জরিমানা করা হতে পারে তাঁকে। সবটাই নির্ভর করছে টুর্নামেন্ট কমিটি কী সিদ্ধান্ত নেবে, তার ওপর।

এ বছর এখন পর্যন্ত একটি ম্যাচেও হারেননি জকোভিচ। তিনিই ছিলেন ইউএস ওপেন জেতার ক্ষেত্রে এবারের ফেভারিট।

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments