করোনায় বেসামাল ভারত, তীব্র অক্সিজেন সংকট

0
0
সর্বমোট
0
শেয়ার

মহামারি করোনাভাইরাসের নতুন ভরকেন্দ্রে পরিণত হয়েছে ভারত। প্রতিনিয়ত আক্রান্তের সংখ্যা রেকর্ড ভাঙছে সেখানে। গেল ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৯৭ হাজার ৫৭০ জন। যা বিশ্বের মধ্যে একদিনে আক্রান্তের নতুন রেকর্ড।

টাইমস অব ইন্ডিয়া ও আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী প্রতিদিন রেকর্ড সংখ্যক আক্রান্ত হওয়ায় বিভিন্ন রাজ্যের হাসপাতালগুলোতে রোগীদের উপচে পড়া ভীড় লক্ষ্য করা যাচ্ছে। সেটা সামাল দিতে পারছে না হাসপাতালগুলো। এমন পরিস্থিতিতে বিভিন্ন রাজ্যে দেখা দিয়েছে তীব্র অক্সিজেন সংকট।

মুম্বাইর পানলেভেরের নিরাময় হাসপাতালের মেডিকেল ডিরেক্টর ডা. অমিত থাদানী জানিয়েছেন তাদের এলাকায় অক্সিজেন সংকট তীব্র আকার ধারণ করেছে, ‘সমস্যা হচ্ছে ফিলিংস্টেশনগুলো উৎপাদকারী প্রতিষ্ঠানের কাছ থেকে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পাচ্ছে না। সরবরাহ খুবই কম। এখন আমরা যদি ৫০টি সিলিন্ডার চাই তাহলে পাচ্ছি ৫ থেকে ৭টা।’

ন্যাভি মুম্বাই মিউনিসিপাল করপোরেশনের একজন কর্মকর্তাও জানিয়েছেন একই কথা। তিনি বলেছেন— ‘মুম্বাইর আশে-পাশের অনেক এলাকার হাসপাতালগুলোর অক্সিজেনের মজুদ ফুরিয়ে আসছে। তাদের কাছ থেকে আমরা নতুন করে অক্সিজেন সিলিন্ডার সরবরাহের অনুরোধ পাচ্ছি। বিষয়টি আমরা রাজ্য কর্তপক্ষকে জানিয়েছি।’

চলতি মাসের শুরু থেকেই আক্রান্তের সংখ্যায় রেকর্ড ভাঙছে ভারত। ৮ সেপ্টেম্বর সেখানে আক্রান্ত হয়ছিল রেকর্ড ৯৫ হাজার ৫২৯ জন। ৯ সেপ্টেম্বর ৯৬ হাজার ৭৬০ জন, ১০ সেপ্টেম্বর ৯৬ হাজার ৭৬০ জন ও ১১ সেপ্টেম্বর আক্রান্ত হয় ৯৭ হাজার ৬৫৪ জন।

এ পর্যন্ত ভারতে মোট আক্রান্ত হয়েছে ৪৭ লাখ ৫০ হাজার ৩৭০ জন। যা বিশ্বের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। আর মারা গেছে ৭৮ হাজার ৫৯৮ জন। যা বিশ্বের মধ্যে তৃতীয় সর্বোচ্চ।

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments