শুক্র গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে চমকপ্রদ তথ্য

0
0
সর্বমোট
0
শেয়ার

অনেকটা অপ্রত্যাশিত ও চমকপ্রদ এক তথ্য দিলেন জ্যোতির্বিদরা। শুক্র গ্রহে প্রাণের অস্তিত্ব থাকতে পারে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা।

শুক্র গ্রহকে ঘিরে রাখা মেঘে ফসফিন গ্যাসের অস্তিত্ব শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। এ থেকেই তাঁদের ধারণা—গ্রহটিতে অণুজীবের অস্তিত্ব থাকতে পারে। এমনিতে শুক্র গ্রহের মেঘ খুব অম্লীয়। এই মেঘে ফসফিনের অস্তিত্ব খুঁজে পেয়ে আশাবাদী হয়ে উঠেছেন বিজ্ঞানীরা। কারণ, এই গ্যাস পৃথিবীতে উৎপন্ন হয় ব্যাকটেরিয়া থেকে। অক্সিজেন রয়েছে এমন পরিবেশে থাকা ব্যাকটেরিয়া এই গ্যাস নিঃসরণ করে। শুক্র গ্রহে ফসফিনের অস্তিত্বের পেছনে এমন কোনো কারণ থাকলে, সেখানে প্রাণের উৎপত্তি বিকাশের পরিবেশ রয়েছে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বিজ্ঞানীরা এখনও প্রাণের অস্তিত্ব শনাক্ত করতে পারেননি। যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জে স্থাপিত জেমস ক্লার্ক ম্যাক্সওয়েল টেলিস্কোপের সাহায্যে ফসফিন গ্যাসের অস্তিত্ব শনাক্ত করে কার্ডিফ ইউনিভার্সিটি ইন ওয়েলসের জ্যোতির্বিজ্ঞানী জেন গ্রিভসের নেতৃত্বে পরিচালিত একটি দল। পরে চিলির অ্যাটাকামা লার্জ মিলিমিটার, সাবমিলিমিটার অ্যারে রেডিও টেলিস্কোপের সাহায্যে পর্যবেক্ষণ করে বিষয়টি সম্পর্কে নিশ্চিত হন তাঁরা। এ গবেষণার নিবন্ধটি গতকাল সোমবার ‘ন্যাচার অ্যাস্ট্রোনমি’ জার্নালে প্রকাশিত হয়েছে।

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments