আজ হিলি স্থলবন্দর দিয়ে আসতে পারে ২০০ মেট্রিক টন পেঁয়াজ

0
0
সর্বমোট
0
শেয়ার

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আজ আসতে পারে ২শ’ মেট্রিক টন পেঁয়াজ। আজ বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) হিলি স্থলবন্দরের খুচরা বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, প্রকার ভেদে কেজি প্রতি দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা। পেঁয়াজের দাম একটু বেশি হওয়ার কারণে ক্রেতা অনেকটাই কমে গেছে।

গতকাল বুধবার ভারত সরকারের অনুমতি না দেয়া কারণে আসতে পারেনি পেঁয়াজগুলো। ভারতের রপ্তানিকারকরা বলছেন ভারতের অভ্যন্তরে সারিবদ্ধভাবে রাখা হয়েছে পেঁয়াজের ট্রাকগুলো।

হিলি স্থলবন্দরের আমদানি রপ্তানি কারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, গতকাল বুধবার ভারতের কেন্দ্রীয় সরকার থেকে কোনও প্রকার নোটিফিকেশন না পাওয়ার কারণে তারা টেন্ডার হওয়া পেঁয়াজগুলো পাঠাতে পারেনি। তবে ভারতের পেঁয়াজ ব্যবসায়ীরা আশ্বস্ত করেছেন আজ বৃহস্পতিবার টেন্ডার হওয়া পেঁয়াজগুলো হিলি স্থলবন্দর দিয়ে পাঠাবেন।

তিনি আরও জানান, দেশের বাজারে পেঁয়াজের বাজার স্বাভাবিক রাখতে ইতোমধ্যে পাকিস্তান, তুরস্ক, মায়ানমারসহ বেশ কিছু দেশে পেঁয়াজের এলসি করা হয়েছে। সেই পেঁয়াজ অল্প কিছু দিনের মধ্যেই বাংলাদেশের বাজারে আসবে। পেঁয়াজগুলো আসার পর বাজারে কমতে শুরু করবে দাম।

দাম বাড়ার কারণ হিসেবে খুচরা ব্যবসায়ীরা জানান, হিলি স্থলবন্দরের আমদানিকারকদের আড়তগুলোতে প্রচুর পরিমাণ ভারতীয় পেঁয়াজ রয়েছে। সেই সব পেঁয়াজ যদি আমদানিকারকরা বাজারে ছাড়ে তবে দাম অনেকটাই কমে যাবে। কিন্তু পেঁয়াজ আমদানি কারকরা কম দামে পেঁয়াজগুলো দিচ্ছে না। যার জন্য বেশি দামে কিনে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

তারা আরও জানান, গতকাল বুধবার আমদানিকারকরা জানিয়েছিলেন যে, ভারত থেকে টেন্ডার করা পেঁয়াজগুলো আসবে। সেই জন্য তারা কম দামে পেঁয়াজ আমাদের কাছে বিক্রি করেছেন। আমরা গতকাল কম দামে কিনে কম দামে বিক্রি করেছিলাম।

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments