প্যান্টের পকেটে মোবাইলফোন রাখলে হারাবে যৌন ক্ষমতা: গবেষণা

0
0
সর্বমোট
0
শেয়ার

পকেট থেকে মোবাইলফোন পড়ে যাওয়া কিংবা চুরি হবার ভয়ে অনেকেই প্যান্টের পকেটে মোবাইলফোন রাখেন। তবে যারা নিয়মিত প্যান্টের পকেটে মোবাইলফোন রাখেন তাদের যৌন ক্ষমতা হারাতে পারে- এমনই বলছে এক গবেষণা।

যুক্তরাজ্যের এক্সেটর বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বহু আগে তাদের একটি গবেষণায় এই তথ্য প্রকাশ করে সতর্ক করেছিলেন। কিন্তু সেই বিষয়ে আজও মানুষের খুব বেশি হুঁশ ফিরেছে বলে মনে হয় না। এক্সেটর বিশ্ববিদ্যালয়ের বায়োসায়েন্সের গবেষক ফিয়োনা ম্যাথিউসের নেতৃত্বে একদল গবেষক এ সংক্রান্ত বিগত ১০টি গবেষণার রিভিউ করেন এবং এক হাজার ৪৯২টি নমুনা পর্যবেক্ষণ করেন। মোবাইলফোন ব্যবহারে ক্ষতির বিষয়টি পরিষ্কারভাবে জানতে এই উদ্যোগ নেন তারা।

গবেষণা সংক্রান্ত নিবন্ধটি প্রকাশিত হয় ‘এনভায়রনমেন্টাল ইন্টারন্যাশনাল’ সাময়িকীতে।

এ বিষয়ে গবেষক ম্যাথিউস বলেন, সারা বিশ্বে প্রচুর মোবাইলফোন ব্যবহৃত হচ্ছে। মোবাইল থেকে নির্গত হওয়া রেডিও-ফ্রিকোয়েন্সি ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশন শুক্রাণুর গুণগত মানের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। এর ফলে যৌন জীবনে সরাসরি প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে। সন্তান উৎপাদনে পুরুষের যে ভূমিকা থাকা উচিত, তাতেও প্রভাব পড়তে পারে। শুক্রাণুর অভাব দেখা দিতে পারে। তবে সমস্যাটা বিশেষত পুরুষদের ক্ষেত্রে হতে পারে।

মোবাইলফোনের রেডিয়েশনের বিরূপ প্রভাব শরীরের সর্বত্রই যে পড়ছে, সে কথা জানিয়েছেন, চিকিৎসকরা। মোবাইলফোন ব্যবহারের সতর্কতা নিয়ে চিকিৎসকরা বলছেন, মোবাইলফোন ব্যবহারের জন্য একটি আলাদা ব্যাগ ব্যবহার করতে হবে।

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments