সবধরনের ফুটবল থেকে বিদায় নিলেন হাভিয়ের মাচেরানো

0
0
সর্বমোট
0
শেয়ার

প্রায় দেড় যুগের সাফল্যমণ্ডিত ক্যারিয়ারকে বিদায় জানালেন আর্জেন্টিনার তারকা ডিফেন্ডার হাভিয়ের মাচেরানো। আর্জেন্টিনা জাতীয় দল থেকে তিনি অবসর নিয়েছেন ২০১৮ সালে। এবার জানালেন সবধরনের ফুটবল থেকে বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত।

জাতীয় দলের পাশাপাশি লাতিন আমেরিকা ও ইউরোপিয়ান ক্লাব ফুটবলে সাফল্যের সঙ্গেই ১৭ বছর খেলেছেন মাচেরানো। চলতি বছরের জানুয়ারিতে তিনি ফিরেছিলেন নিজ দেশের ক্লাব লা প্লাটায়। যাদের সঙ্গে ২০২০-২১ মৌসুমের পুরোটা খেলার চুক্তি করেছিলেন।

তবে মৌসুমের শুরুর দিকেই অবসরের সিদ্ধান্ত নিলেন ৩৬ বছর বয়সী এ ডিফেন্সিভ মিডফিল্ডার। অবসরের ঘোষণা দিয়ে করা সংবাদ সম্মেলনে মাচেরানো বলেছেন, ‘ব্যক্তিগত ও পেশাগত দিক থেকে চিন্তা করে আমার মনে হয়েছে, ক্যারিয়ার শেষ করার সময় এসেছে। বারবার চিন্তা করার পর মনে হয়েছে আজই এটি করা উচিত।

‘আমি পেশাদার ফুটবলার হিসেবে নিজের শতভাগ দিয়ে খেলেছি, সবসময় সেরাটা দিয়েছি। তবে এখন আমার মনে হচ্ছে, নিজের পক্ষে সেরাটা দেয়া বেশ কঠিন। আমি লা প্লাটাকে অসম্মান করতে চাই না। তারা আমার ওপর ভরসা রেখেছে, আর্জেন্টিনায় ফেরার পর খেলার সুযোগ দিয়েছে।

‘ক্লাবের ফল কিংবা অন্যান্য পরিস্থিতির সঙ্গে আমার এ সিদ্ধান্তের কোনো যোগসাজশ নেই। তবে সাম্প্রতিক সময়ে নিজের মনের সঙ্গে চলা লড়াইয়ের অংশ হিসেবে এ সিদ্ধান্ত। মহামারীর পরে আমি ভেবেছিলাম হয়তো আবার আগের মতো খেলতে পারব। কিন্তু কঠিন সত্য হলো, আমি তা পারছি না।

‘সবার প্রতি সম্মান রেখেই আমি নিজেকে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। সময় নষ্ট করার পক্ষে আমি নই। যেসব ক্লাবের হয়ে আমি খেলেছি, সতীর্থ হিসেবে যাদের পেয়েছি- সবার প্রতি কৃতজ্ঞ। লা প্লাটার প্রতিও কৃতজ্ঞতা, সাম্প্রতিক সময়ে তারা আমাকে খেলার সুযোগ দিয়েছে, যতটা আশা করিনি তার চেয়েও বেশি।

২০০৩ সালে স্বদেশি ক্লাব রিভারপ্লেটের হয়ে পেশাদার ক্যারিয়ার শুরু করেছিলেন মাচেরানো। শেষ করলেন লা প্লাটার হয়ে। মাঝে খেলেছেন করিন্থিয়াস, ওয়েস্ট হ্যাম, লিভারপুল, বার্সেলোনা ও হেবেই চায়নার হয়ে।

নিজের ক্যারিয়ারের স্বর্ণসময়টা স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় কাটিয়েছেন মাচেরানো। রিভারপ্লেটে দুই ও করিন্থিয়াসে এক মৌসুম খেলার পর ইউরোপে পাড়ি জমান মাচেরানো। সেখানে ওয়েস্ট হ্যামের হয়ে খেলেছেন অল্প কিছুদিন। পরে তিন মৌসুমের জন্য নাম লেখান লিভারপুলে।

0
0
সর্বমোট
0
শেয়ার

Comments

comments