Logo
শিরোনাম

২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রস্তাবনা চেয়েছে এনবিআর

প্রকাশিত:বুধবার ০১ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ৭৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রণয়নের জন্য আয়কর, মূল্য সংযোজন কর (ভ্যাট) ও আমদানি শুল্ক সংক্রান্ত বিভিন্ন প্রস্তাব চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রতি বছরের মতো এবারও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ দেশের শীর্ষ চেম্বার ও অ্যাসোসিয়েশনের কাছে সম্প্রতি লিখিতভাবে এ প্রস্তাব চাওয়া হয়।

বাজেট প্রস্তাবনা লিখিত আকারে ৭ ফেব্রুয়ারির মধ্যে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) কাছে জমা দিতে বলা হয়েছে। একই সঙ্গে একটি সফটকপি ই-মেইলে ([email protected]) পাঠাতে বলেছে এনবিআর। এছাড়া সব পর্যায়ের করদাতা, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও দেশের বুদ্ধিজীবী মহলের কাছেও প্রস্তবনা চেয়েছে সংস্থাটি।

সরকারের রাজস্ব আহরণের পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ড ফিসক্যাল পলিসি বা আর্থিক নীতি প্রণয়ন করে থাকে। এজন্য ব্যবসায়ীসহ অংশীজনের সঙ্গে আলোচনা করে তাদের মতামত ও পরামর্শ নেওয়া হয়। গত ২৬ জানুয়ারি রাজস্ব বোর্ডের প্রথম সচিব (কর) শেখ মো. মনিরুজ্জামান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের রাজস্ব আহরণে বাজেট প্রণয়নে জাতীয় রাজস্ব বোর্ড রাজস্ব নীতিমালা প্রস্তুত করে থাকে।

এ লক্ষ্যে একটি অংশগ্রহণমূলক, গণমুখী ও সুষম বাজেট প্রণয়নে বরাবরই সব পর্যায়ের সমিতির করদাতা বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও দেশের বুদ্ধিজীবী মহলের কাছ থেকে এনবিআর বাজেট প্রস্তাব আহ্বান করেছে। যেসব ব্যক্তি ও সংস্থা এফবিসিসিআই সদস্য নয় তাদের সরাসরি ই-মেইলে বাজেট প্রস্তাবনা পাঠাতে বলা হয়েছে। এতে আরও বলা হয়, প্রস্তাবনার মাধ্যমে সবার সহযোগিতায় ২০২৩-২৪ অর্থবছরের জন্য একটি অংশীদারত্বমূলক, গণমুখী, শিল্প, ব্যবসা ও করদাতাবান্ধব এবং একই সঙ্গে রাজস্ব সম্ভাবনাময় বাজেট প্রণয়ন করা সম্ভব হবে।

নিউজ ট্যাগ: এনবিআর

আরও খবর

এলপিজির দাম আরও বাড়ল

বৃহস্পতিবার ০২ নভেম্বর 2০২3