Logo
শিরোনাম

৫ বলে ওভার গোনা সেই আম্পায়ারেই ডুবল বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ০৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ১০৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বকাপের মতো বড় মঞ্চে আম্পায়ারিং নিয়ে বিতর্ক যেন পিছু ছাড়ছে না। আলোচনা-সমালোচনায় বিদ্ধ হচ্ছেন আম্পায়াররা। অনেকে বিষয়টিকে বাজে আম্পায়ারিং বলছেন। কেউ কেউ পক্ষপাতদুষ্ট আম্পায়ারিং কঠিন শব্দটিও ব্যবহার করছেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আম্পায়ারিং নিয়ে বিতর্ক বেশি ছড়িয়েছে বাংলাদেশের ম্যাচগুলোতে। বাংলাদেশি সমর্থকদের মতে, বাজে আম্পায়ারিংয়ের শিকারে কপাল পুড়েছে টাইগারদের।

অন্য সব দলের খেলায়ও ভুল কম করছেন না ম্যাচ পরিচালকরা। এই তো অস্ট্রেলিয়া-আফগানিস্তানের ম্যাচে এক আম্পায়ার ৫ বলে দিয়ে বসলেন ওভার! শুক্রবার অস্ট্রেলিয়ার ইনিংসের চতুর্থ ওভারে পাঁচটি বল করেন আফগান পেসার নাভিন-উল-হক। তার পরই ওভার শেষ করেন অনফিল্ড আম্পায়ার।

ইএসপিএন ক্রিকইনফোর তথ্যানুযায়ী, প্রথম দুই বলে এক রান হয়। তৃতীয় বলে চার মারেন মিচেল মার্শ। চতুর্থ বলে তিন রান পায় অস্ট্রেলিয়া। পঞ্চম বল ডট হয়। তার পরই ওভার শেষ।

বল গণনায় ভুলটি সেই আম্পায়ারই করেছেন যিনি রোববার সাকিব আল হাসানকে ভুল আউট দিয়ে সমালোচিত হচ্ছেন। তিনি হচ্ছেন জিম্বাবুয়ের আম্পায়ার ল্যাংটন রুসেরে। ৫ বলে ওভার গোনা সেই আম্পায়ারেই ডুবল বাংলাদেশ! শুক্রবারের ম্যাচে মাঠেই ভুল করা রুসেরে রোববার ভুল করলেন মাঠের বাইরে বসে তৃতীয় আম্পায়ার হিসেবে।

পাকিস্তানের বিপক্ষের ম্যাচে সাকিবের এলবিডব্লিউয়ের সিদ্ধান্তটা ছিল পরিষ্কার ভুল। বুটের আগে বল ব্যাট ছুঁয়েছে, সেটি রিভিউয়ে স্পষ্ট দেখা গেলেও ল্যাংটন লুসেরে তা বুঝতে চাইলেন না।

সাকিবের আউটের পর পরই বাংলাদেশের ব্যাটিং অর্ডারে ধস নামে। একের পর এক উইকেট বিলিয়ে দিয়ে এসে পাকিস্তানকে ১২৮ রানের মামুলি লক্ষ্য দিতে পারেন টাইগাররা,  যা ১১ বল ও ৫ উইকেট হাতে রেখে অনায়াসেই পার করে দেয় পাকিস্তান।

শুধু সাকিবের আউট নয়। বাংলাদেশ ফিল্ডিংয়ের সময় তাসকিনের করা ১৬তম ওভারে একইভাবে পা নির্দিষ্ট দাগের বাইরে না গেলেও নো দিয়ে দেন আম্পায়ার। পরের বলে মোহাম্মদ হারিস ফ্রিহিটে ছক্কা হাঁকালে পুরোপুরি ম্যাচের নিয়ন্ত্রণ চলে যায় পাকিস্তানের হাতে। আম্পায়ারদের এমন অবিবেচক সিদ্ধান্তে হতাশ হয়ে দর্শক থেকে শুরু করে ক্রিকেটার, বিশেষজ্ঞদের অনেকেই তাদের ধুয়ে দিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।


আরও খবর