Logo
শিরোনাম

৯১ শিশুকে যৌন নির্যাতন, বিচারের মুখোমুখি সাবেক পরিচর্যা কর্মী

প্রকাশিত:মঙ্গলবার ০১ আগস্ট ২০২৩ | হালনাগাদ:সোমবার ১৩ নভেম্বর ২০২৩ | ১০০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অস্ট্রেলিয়ায় সাবেক এক শিশু পরিচর্যা কর্মীর বিরুদ্ধে ৯১টি শিশুর ওপর যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে। ২০০৭ থেকে ২০২২ সালের মধ্যে ১ হাজার ৬২৩টি শিশু নির্যাতনমূলক অপরাধ করেছেন তিনি। দেশটির ফেডারেল পুলিশ মঙ্গলবার (১ আগস্ট) এসব তথ্য জানায়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে জানা যায়, ৪৫ বছর বয়সী ওই ব্যক্তি ২০২২ সালের আগস্ট থেকে কুইন্সল্যান্ড পুলিশের হেফাজতে রয়েছেন। সে সময় শিশু নির্যাতনের নানা উপাদান তৈরির অভিযোগে তাকে আটক করেছিল পুলিশ। পরে তার বিরুদ্ধে মামলা করা হয়।

অস্ট্রেলিয়া পুলিশ জানায়, গত বছর গ্রেফতার হওয়ার পর থেকে তার বিরুদ্ধে আরও তদন্ত চালানো হয়। এরপরই ওই ব্যক্তির মালিকানাধীন শিশু নির্যাতনের আরও অনেক উপাদান পাওয়া যায়। তাছাড়া তার কাছ থেকে ৪ হাজারেরও বেশি শিশু নির্যাতনের ছবি ও ভিডিও বাজেয়াপ্ত করেছে পুলিশ।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে নিউ সাউথ ওয়েলস রাজ্য পুলিশের সহকারী কমিশনার মাইকেল ফিটজেরাল্ড বলেন, এটি সবচেয়ে ভয়ঙ্কর শিশু নির্যাতনের ঘটনাগুলোর মধ্যে একটি। আমার ৪০ বছরের চাকরি জীবনে এমন ঘটনা এই প্রথম। এই ব্যক্তি শিশুদের সঙ্গে কী করেছেন, তা কল্পনার বাইরে।

পুলিশ সূত্রে জানা গেছে, ২০০৭ থেকে ২০১৩ ও ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে ব্রিসবেনে ১০টি শিশু পরিচর্যা কেন্দ্রে কাজ করেছেন তিনি। ২০১৩ ও ২০১৪ সালে একটি বিদেশি শিশু পরিচর্যা কেন্দ্র ও ২০১৪ থেকে ২০১৭ সালের মধ্যে সিডনিতে অন্য একটি কেন্দ্রে কাজ করার সময়, ফোন ও ক্যামেরায় তার এ অপকর্মগুলোর ভিডিও ধারণ করা হয়।

তার বিরুদ্ধে ১৩৬টি ধর্ষণ ও ১০ বছরের কম বয়সী এক শিশুর সঙ্গে ১১০ ধরনের যৌন নির্যাতনের অভিযোগ আনা হয়েছে। নির্যাতনের শিকার বেশিরভাগ শিশুই মেয়ে। বর্তমানে তাদের বয়স ১৮ বছরের বেশি। আগামী ২১ আগস্ট ব্রিজবেন ম্যাজিস্ট্রেট আদালেতে মামলাটির শুনানি হবে বলে জানা গেছে।

পুলিশ বলছে, তারা ডার্ক ওয়েবে ছড়িয়ে পড়া ভিডিওগুলো থেকে ৮৭টি অস্ট্রেলিয়ান শিশুকে চিহ্নিত করেছে ও বিদেশে নির্যাতিত চার শিশুকে সনাক্ত করতে আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে কাজ করছে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩