Logo
শিরোনাম

আহত সৈন্যদের চিকিৎসায় আসছে ভি-আর নিয়ন্ত্রিত রোবট

প্রকাশিত:রবিবার ১৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ নভেম্বর ২০২৩ | ৬৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সামরিক বাহিনীর দলের মধ্যে রোবট ঘুরে বেড়াচ্ছেএমনটা শোনার পর স্বাভাবিকভাবেই আমাদের মানসপটে ভেসে ওঠে সায়েন্স ফিকশনধর্মী কোনো চলচিত্রের দৃশ্য। যেখানে দেখা যায় কল্পিত কোনো সমাজ বা রাষ্ট্রের শাসকদের অন্যায়ের বিরুদ্ধে মানবজাতি কৃত্রিম বুদ্ধিমত্তাবিশিষ্ট রোবটের সঙ্গে অস্তিত্ব রক্ষার লড়াইয়ে শামিল। কিন্তু যুক্তরাজ্যের গবেষকরা ঠিক বিপরীত বাস্তবতার কথাই বলছেন। তারা এমন এক রোবোটিক প্রযুক্তির বিকাশ নিয়ে কাজ করছেন, যা অনেকটাই জীবনরক্ষাকারী চিকিৎসা ব্যবস্থার সমতুল্য সেবা প্রদানে সক্ষম হবে।

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় ট্রাইয়েজ হচ্ছে রোগীর স্বাস্থ্যের দ্রুত চিকিৎসার মূল্যায়ন। গবেষকরা ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) ট্রাইয়েজ ভিডিও কলের বিকল্প হিসেবে এ রোবটদের উন্নয়নে কাজ করছেন। যেটি  আহতদের সেবা প্রদানে প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে দ্রুত সিদ্ধান্ত নেবে। শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের এক দল চিকিৎসক গবেষণাটি পরিচালনা করছেন। তারা মূলত যুদ্ধের সময় সৈনিকদের চিকিৎসায় একটি টেলিপ্রেজেন্স ব্যবস্থার উন্নয়নে কাজ করছে। টেলিপ্রেজেন্স হচ্ছে প্রযুক্তির মাধ্যমে একজন মানুষকে তার আসল জায়গার পরিবর্তে অন্য কোথাও উপস্থাপন করা বা দেখানো। বর্তমানে যুদ্ধক্ষেত্রে আহত সৈন্যদের চিকিৎসার জন্য সীমিত সংখ্যক চিকিৎসকদের ওপর নির্ভর করতে হয়। অনেক সময় নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে তারা এ সেবাগুলো দিয়ে থাকেন। এক্ষেত্রে সংক্রমণ বা দূষণসহ রোগীর অন্যান্য ঝুঁকিও থাকে। তাছাড়া আহত রোগীর যদি আরো উন্নত চিকিৎসার প্রয়োজন হয় বা অন্য স্থানে সরিয়ে নিতে হয় তার জন্যও সময় লাগে।

টেলিপ্রেজেন্স পদ্ধতির মাধ্যমে চিকিৎসকরা যুদ্ধক্ষেত্রের বাইরে থেকে বা দূরে বসেও এ রোবটের মাধ্যমে রোগীর শরীরের তাপমাত্রা ও রক্তচাপ পরিমাণ করতে পারবেন। যেমন যন্ত্রটি যুদ্ধক্ষেত্রে আহত সৈনিকের শরীর থেকে রক্ত কিংবা মুখ থেকে লালা সংগ্রহ করে তথ্যগুলো ছবি ও ভিডিওর মাধ্যমে চিকিৎসক দলের কাছে পাঠাবে, যা দেখে ওই আহত সৈনিকের আঘাতের মাত্রা মূল্যায়নসহ তার প্রাথমিক চিকিৎসার জন্য দ্রুত কী ধরনের ব্যবস্থা নিতে হবে তা দূর থেকেই নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। পাশাপাশি তাকে প্রয়োজনীয় প্রাথমিক চিকিৎসা দেয়াও সম্ভব হবে।

শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের এ প্রকল্পের সহপ্রধান সানজা ডোগ্রামাদজি বলেন, আমাদের প্লাটফর্মটি সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে এটিকে এমনভাবে একীভূত করবে, যা আগে কখনো হয়নি।


আরও খবর

কমেছে রোলেক্স ও প্যাটেক ফিলিপ ঘড়ির দাম

বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩