Logo
শিরোনাম

আজ থেকে নতুন বই বিতরণ শুরু

প্রকাশিত:শুক্রবার ০১ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ২৩৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা মহামারির কারণে এ বছর বই উৎসব হচ্ছে না। স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করে স্কুলে স্কুলে শিশু শ্রেণি থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করা হচ্ছে।

আজ শুক্রবার (১ জানুয়ারি) নতুন বছরের প্রথম দিন থেকে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া শুরু হয়েছে। মাঠ পর্যায়ের শিক্ষা অফিসগুলো বই বিতরণের প্রস্তুতি নিয়েছে। এ বছর প্রায় ৩৫ কোটি নতুন বই ছাপিয়েছে সরকার।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) পাঠ্যবই বিতরণ কার্যক্রমের অনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতি বছর গণভবনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসব উদ্বোধন করা হলেও এবার করোনার কারণে গণভবন থেকে ভার্চুয়ালি এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। আজ থেকে ১২ দিন শিক্ষার্থীদের মধ্যে পাঠ্যবই বিতরণ করা হবে।

এবার মাধ্যমিক পর্যায়ে প্রতিটি শ্রেণির বই বিতরণের জন্য তিন দিন করে সময় দেওয়া হয়েছে। ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের বই বিতরণে ১২ দিন সময় পাবে স্কুলগুলো। প্রতিষ্ঠানগুলো আলাদা আলাদাভাবে প্রতিটি শ্রেণির শিক্ষার্থীদের বই বিতরণের ব্যবস্থা করেছে।

১ জানুয়ারি থেকে ৩ জানুয়ারি নবম শ্রেণির, ৪ থেকে ৬ জানুয়ারি অষ্টম শ্রেণির, ৭ থেকে ৯ জানুয়ারি সপ্তম শ্রেণির এবং ১০ থেকে ১২ জানুয়ারি ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের বই দিতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যেও বই বিতরণ করা হচ্ছে।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বই এক দিনেই বিতরণ করা সম্ভব হবে বলে ধারণা করছেন মাঠ পর্যায়ের কর্মকর্তারা। তবে, যেসব প্রতিষ্ঠানে ৬০০ জনের বেশি শিক্ষার্থী আছে, সেসব স্কুলে দুই থেকে তিন দিন সময় লাগতে পারে।


আরও খবর