Logo
শিরোনাম
কোডেকের উদ্যোগে

‘আমার পরিবার আমার ফুল বাগান’ শীর্ষক প্রশিক্ষণ

প্রকাশিত:রবিবার ২৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২১ নভেম্বর ২০২৩ | ১৯৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পিপিইপিপি - ইইউ প্রকল্পের আওতায় কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) এর উদ্যোগে ও ইউরোপিয়ান ইউনিয়ন ও পিকেএসএফ এর অর্থায়ন ও সহযোগিতায় এই প্রথম (পাঁচ) ৫ দিন ব্যাপি "আমার পরিবার আমার ফুল বাগান" শীর্ষক দম্পতি প্রশিক্ষণের আয়োজন করা হয়।

প্রশিক্ষণে ১২ যুগল (দম্পতি) নিয়ে মোড়েলগঞ্জ উপজেলার ১৬ নং খাউলিয়া ইউনিয়নের পশুরবুনিয়া সাইক্লোন সেন্টার (সিসিআরসি অফিস) সভাকক্ষে  প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

উক্ত প্রশিক্ষণে- ধর্মীয় ও সামাজিক মূল্যবোধ এবং নৈতিকতা, ও পুরুষের শারীরিক পরিচিতি, জেন্ডার বৈষম্যের প্রধান ক্ষেত্র সমূহ ( খাদ্য ও পুষ্টি - কুফল/সুফল, স্বাস্থ্যসেবা ও চিকিৎসা, কাজ-বিশ্রাম ও বিনোদন), সম্পদের ব্যবহারের মালিকানা ও  মালিকানা ও নিয়ন্ত্রণ, মতামত ও সিদ্ধান্ত গ্রহণে নারীর অভিগম্যতা, পারিবারিক নির্যাতন এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা, সরকারি ও বেসরকারি সেবাসমূহ এবং দূর্যোগ ঝুঁকি ব্যাবস্থ্যাপনা ও নারী।  এই বিষয়গুলোর উপরে বিস্তারিত আলোচনা করা হয় এবং নাটিকার মাধ্যমে বিষয় গুলো উপস্থাপন করা হয়।

প্রশিক্ষণ শেষে ১২ যুগল (দম্পতি) তিন মাস ব্যাপি পারিবারিক ও সমাজিক কর্মপরিকল্পনা গ্রহন করেন। উক্ত পরিকল্পনা গ্রহনের শেষে সবাই প্রতিজ্ঞা করেন যে আমরা পারিবারিক ও সামাজিক জীবনে উক্ত বিষয়গুলো বাস্তবায়ন করব। প্রশিক্ষণের বিষয়গুলো ফেস্টুন আকারে যুগলদের মাঝে প্রদান করা হয়।

প্রশিক্ষণটি পরিচালনা করেন মোঃ সিরাজুল ইসলাম (কারিগরি কর্মকর্তা - নিউট্রিশন), ডাঃ সজীব চন্দ্র শীল এবং ডাঃ মোঃ ফয়সাল হোসেন ( সহকারী কারিগরি কর্মকর্তা - পুষ্টি)।

 প্রশিক্ষণে উপস্থিত ছিলেন মোঃ আল-মামুন তালুকদার (ফোকাল পার্সন, কোডেক প্রসপারিটি প্রকল্প), এবং এস. এম. মিরাজুল ইসলাম (প্রগ্রাম অফিসার)। এছাড়াও প্রশিক্ষণে সার্বিক সহযোগিতা ছিলেন দেবব্রত হালদার ও গোপেন বিশ্বাস - সহকারী কারিগরি কর্মকর্তা (জীবিকায়ন)।

নিউজ ট্যাগ: মোড়েলগঞ্জ

আরও খবর