Logo
শিরোনাম

বাবা মানে নির্ভরতা, বটবৃক্ষের ছায়া

প্রকাশিত:রবিবার ১৮ জুন ২০২৩ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ৭০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ছেলে আমার বড় হবে, মাকে বলত সে কথা ... বাবা কতদিন কতদিন দেখি না তোমায়/ কেউ বলে না তোমার মতো, কোথায় খোকা ওরে বুকে আয় ব্যান্ডশিল্পী জেমসের গাওয়া বাবা শিরোনামের এই গানের প্রতিটি অন্তরাতেই ফুটে উঠেছে বাবা ও সন্তানের সম্পর্কের তীব্রতা। সত্যিই তো বাবার সঙ্গে সন্তানের এ তো রক্তের সাথে রক্তের টান, স্বার্থের অনেক ঊর্ধ্বে। সন্তানের জীবনে বাবা মানে বটবৃক্ষের ছায়া। বাবা মানে পরম নির্ভরতা। শাস্ত্রে বলা হয়, পিতাই ধর্ম, পিতাই স্বর্গ, পিতাই পরম তপস্যা। সন্তানের প্রতি পিতা বা বাবার ভালোবাসা চিরকালের।

বাবার হাত ধরেই সন্তানের প্রথম হাঁটতে শেখা, হাত ধরে বাইরের জগৎটাকে চিনতে পারা। সন্তানের কাছে বাবা বন্ধুর মতো। বাবাই সন্তানের জীবনের প্রথম পথপ্রদর্শক। সন্তানের প্রতি বাবার যেমন রয়েছে আত্মিক টান, একইভাবে বাবার প্রতি সন্তানের ভালোবাসার টানটিও চিরন্তন। তবে যুগের পরিবর্তনে প্রকাশ ভঙ্গিতে এসেছে পরিবর্তন। মা দিবসের মতো এখন পৃথিবীর মানুষ বছরের একটি দিন বাবার জন্য রেখে দিতে চায়। এর পরিপ্রেক্ষিতে গত শতকের প্রথম দশক থেকেই শুরু হয় বাবা দিবসের প্রচলন। দিবসটি আমাদের দেশে নতুন হলেও এখন অপরিচিত নয়। প্রতিবছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্বের বেশিরভাগ দেশে বাবা দিবস পালন করা হয়। সে হিসেবে বিশ্ব বাবা দিবস আজ।

এ দিবসের প্রচলন বিংশ শতাব্দীর শুরু থেকেই। যতদূর জানা যায়, বাবা দিবস ঘোষণার বিষয়টি প্রথম ১৯১০ সালে যুক্তরাষ্ট্রে সনোরা স্মার্ট ডোড নামে এক তরুণীর মাথায় আসে। ১৯১৩ সালে যুক্তরাষ্ট্রের পিতৃ দিবসে সরকারি ছুটি ঘোষণার বিল উত্থাপন করা হয়। ১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন দিনটিকে সরকারি ছুটির দিন হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেন।

এদিনে বাবাকে ফুল ও নানাবিধ উপহার দিয়ে শুভেচ্ছা জানায় সন্তানরা। অনেক দেশে কার্ডও উপহার দেওয়া হয়। যাদের বাবা বেঁচে নেই, তারা হয়তো অলক্ষ্যে বাবার স্মৃতি হাতড়ে বেড়ান। বিশ্ব বাবা দিবস উপলক্ষে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকও বিশেষ অপশন চালু করেছে।

বাবা কী? বাবা কেমন? বাবা চরিত্র বিশ্লেষণ করার আসলে কোনো প্যারামিটার নেই। সন্তানের জন্য বাবার ভালোবাসা অসীম। মোগল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা সম্রাট বাবর সন্তানের প্রতি বাবার ভালোবাসার এক অনন্য উদাহরণ হয়ে আছেন। তিনি সন্তান হুমায়ুনের জীবনের বিনিময়ে নিজের জীবন ত্যাগ করতে বিন্দুমাত্র দ্বিধা করেননি। জন্ম দিলে জন্মদাতা হওয়া যায়, কিন্তু বাবা হয়ে উঠতে হয়। ভীষণ দায়িত্ব-কর্তব্যের গল্প লুকিয়ে আছে বাবা শব্দটায়। যিনি শত সংকটেও বটগাছ হয়ে ছায়া দিয়ে যান তাঁর সন্তানদের। অর্থনৈতিক, সামাজিক সব দায়িত্ব পালন করছেন। সন্তানের শারীরিক, মানসিক দুই ধরনের বেড়ে ওঠার জন্য বাবা তার সবকিছু উজাড় করে দেন। অনেক বাবা নিজে আধ পেট খেয়েও সন্তানের মুখে খাবার তুলে দেন। সন্তানকে সুস্থ মানুষ হিসেবে গড়ে তুলতে বাবা মুখ্য ভূমিকা পালন করেন। বাবার আদর্শ, মূল্যবোধ, চিন্তা-চেতনা সন্তানের ওপর দারুণভাবে প্রভাব বিস্তার করে। বাবার হাত ধরেই বাইরের জগতে সন্তানের চলতে শেখা। সন্তানের মঙ্গলার্থেই একজন বাবার সারাটা জীবন ব্যয় হয়। আর এসব দায়িত্ব পালনের বিনিময় কিন্তু শুধুই নিঃস্বার্থ ভালোবাসা। সন্তান বড় হয়ে বাবার দায়িত্ব নেবে এমন ধারণা খুব কম বাবাই করেন। তবে এটা আশা করেন, তাঁর সন্তান যোগ্যতায় আর সাফল্যে বাবাকে ছাপিয়ে যাবে। দেশজোড়া তার নাম হবে। সন্তানের নামের সঙ্গে উজ্জ্বল হবে পিতৃত্বের উত্তরাধিকার।

আজ বিশ্বের সব বাবার প্রতি ভালোবাসা জানাবেন সন্তানরা। বাবার প্রতি ভালোবাসা প্রতিদিনের। তবে আজ বিশেষ দিবস। মুখ ফুটে ভালোবাসি বলার দিন। আজ বাবাকে নিয়ে কেক কাটা হবে, ফুল, নতুন জামা ও প্রিয় বই উপহার দেওয়া হবে বাবাকে। আর যারা নিজেরাও বাবা হয়েছেন, তাঁরা ফিরে যাবেন শৈশবে। পুরোনো স্মৃতি থেকে নতুন করে আবিষ্কার করবেন বাবাকে। অনেকে প্রয়াত বাবার কথা ভেবে নীরবে চোখ মুছবেন। নিজের প্রিয় সন্তানকে বুকে টেনে নিয়ে কষ্ট ভোলার চেষ্টা করবেন কেউ কেউ। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রামের ওয়ালগুলো ভরে যাবে প্রিয় বাবার ছবিতে।


আরও খবর