Logo
শিরোনাম

বাংলাদেশে কর্মী ছাঁটাই করছে দারাজ

প্রকাশিত:মঙ্গলবার ০৭ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৭৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কর্মী ছাঁটাই করছে ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজ। চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবার মালিকানাধীন এ প্রতিষ্ঠান ভারতীয় উপমহাদেশে ১১ শতাংশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। এই সিদ্ধান্তের কারণে উপমহাদেশে প্রতিষ্ঠানটির প্রায় ৩০০ কর্মী চাকরি হারাবেন। আর শুধুমাত্র বাংলাদেশেই অন্তত ১০০ কর্মীকে ছাঁটাই করবে দারাজ।

আজ মঙ্গলবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য নিশ্চিত করেছেন দারাজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিয়ার্ক মিক্কেলসেন। গতকাল সোমবার এক চিঠিতে কর্মীদের ছাঁটাইয়ের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন তিনি। পরে তার লেখা সেই চিঠি দারাজের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়।

চিঠিতে দারাজের সিইও কর্মী ছাঁটাইয়ের ব্যাপারে বলেছেন, ইউক্রেন যুদ্ধ, সরবরাহব্যবস্থায় বিঘ্নতা, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি, উচ্চ কর এবং দারাজের আঞ্চলিক বাজারগুলোতে সরকারি ভর্তুকি প্রত্যাহারের মতো বিষয় কঠিন বাজার পরিস্থিতি তৈরি করছে।

রয়টার্সকে মিক্কেলসেন বলেছেন, দারাজের বৃহত্তম বাজার বাংলাদেশ এবং পাকিস্তান। তবে তাদের প্রতিষ্ঠান শ্রীলঙ্কা এবং নেপালেও ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনা করে।

তিনি বলেন, বাংলাদেশ এবং পাকিস্তান উভয় দেশে দারাজের বাজারের আকার একই। যে কারণে এই দুই দেশে সমানসংখ্যক কর্মী ছাঁটাইয়ের কবলে পড়বেন। বাংলাদেশ-পাকিস্তানে ১০০ জন করে কর্মী ছাঁটাই হতে পারে বলেও ইঙ্গিত দেন তিনি।

দারাজ পাকিস্তানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এহসান সায়া রয়টার্সকে বলেন, পাকিস্তানে আমাদের ১ হাজার ৩০০ জন কর্মী আছেন। তাদের মধ্যে ১১ শতাংশ কর্মী ছাঁটাই হবেন।

২০১২ সালে পাকিস্তানে প্রতিষ্ঠিত হয় দারাজ। ২০১৮ সালে দারাজকে কিনে নেয় চীনের ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠান আলিবাবা।


আরও খবর

এলপিজির দাম আরও বাড়ল

বৃহস্পতিবার ০২ নভেম্বর 2০২3