Logo
শিরোনাম

বিশ্বে করোনায় আরও ১৪৩৪ মৃত্যু, শনাক্ত প্রায় ৫ লাখ

প্রকাশিত:শনিবার ০৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ৭৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বজুড়ে অব্যাহত আছে প্রাণঘাতী রোগ করোনায় দৈনিক সংক্রমণ ও মৃত্যু। তবে প্রথম দুই বছরের তুলনায় নতুন বছর অনেকটাই কমে এসেছে এ রোগের প্রকোপ।

শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৪ লাখ ৭১ হাজার ৬৪৫ জন। আর কোভিডজনিত অসুস্থতায় ভুগে মারা গেছেন ১ হাজার ৪৩৪ জন। এছাড়া এই সময়ে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ২১ হাজার ৪৯০ জন।

শনিবার সকালে মহামারিতে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে জানা গেছে এসব তথ্য।

ওয়ার্ল্ডোমিটার্স জানায়, গত এক দিনে করোনায় বিশ্বজুড়ে দৈনিক আক্রান্ত-মৃত্যুর হিসেবে শীর্ষে ছিল জাপান; দেশটিতে এদিন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২ লাখ ৪৫ হাজার ৫৪২ জন এবং এ রোগে মারা গেছেন ৪৫৬ জন।

জাপান ব্যতীত আরও যেসব দেশে এ দিন সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশের মধ্যে যুক্তরাষ্ট্রে মারা গেছেন ২০১ জন, নতুন আক্রান্ত ২৪ হাজার ৯৩৪ জন, ব্রাজিলে মারা গেছেন ১৯৮ জন, নতুন আক্রান্ত ৩০ হাজার ৮৬৫ জন, কলম্বিয়ায় মৃতু ৮০ জনের, নতুন আক্রান্ত ৪ হাজার ৮৫৬ জন, দক্ষিণ কোরিয়ায় মৃত্যু ৭৫ জনের, নতুন আক্রান্ত ৫৬ হাজার ৯৫৪ জন।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ১৭ লাখ ২৩ হাজার ৬২১ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ১৬ লাখ ৭৯ হাজার ৮০৫ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৪৩ হাজার ৮১৬ জন।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৬ কোটি ৭৮ লাখ ৭ হাজার ৩৪০ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৭ লাখ ৯ হাজার ৭৪২ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩