Logo
শিরোনাম

বন্যা-ভূমিধসে ভারতে ১১২ প্রাণহানি

প্রকাশিত:শনিবার ২৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ১৪৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের মহারাষ্ট্রে অতিবৃষ্টিতে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা ১১২ জন ছাড়িয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ গতকাল শুক্রবার জানায়, মৌসুমি বৃষ্টির আধিক্যে তলিয়ে গেছে নিম্ন এলাকা, শত শত গ্রামের মানুষ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ভারতের পশ্চিম উপকূলে গত ২৪ ঘণ্টায় ৫৯৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ঝুঁকিপূর্ণ এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। নদীর বাঁধ উপচে পড়া পানি বন্যার সৃষ্টি করেছে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী যাদব ঠাকরে বলছেন, অপ্রত্যাশিত বৃষ্টিপাতে অনেক এলাকা তলিয়ে গেছে। নদীতে পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীর পানি লোকালয়ে ঢুকে পড়েছে। ক্ষতিগ্রস্তদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। উপকূলে সেনা ও নৌবাহিনীর সদস্যরা উদ্ধার অভিযানে নেমেছেন।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, মুম্বাইয়ের ১৮০ কিলোমিটার দক্ষিণপূর্বের এলাকা তালিয়েতের এক গ্রামে ভূমিধসে ৩৮ জনের প্রাণহানি ঘটেছে। মহারাষ্ট্রের আরও নয়টি স্থানে ৫৯ জনের মৃত্যু হয়। অতিবৃষ্টিতে সৃষ্ট সংকটে মৃত্যু হয় আরও ১৫ জনের। রত্নাগিরি, সাতারা এবং রাইগাদ জেলায় বহু মানুষ ভূমিধসের আশঙ্কায় আতঙ্কের মধ্যে দিনতিপাত করছেন।

এসব এলাকায় উদ্ধার টিম পাঠানো হয়েছে। প্রবল স্রোত ও বৃষ্টিপাতের মধ্যে উদ্ধার যন্ত্রপাতি নিয়ে চলাচল কঠিন হয়ে পড়েছে। সড়ক ক্ষতিগ্রস্ত হওয়ায় মুম্বাই থেকে ব্যাঙ্গালুরু ন্যাশনাল হাইওয়েগুলোতে হাজার হাজার ট্রাক আটকে রয়েছে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩