Logo
শিরোনাম

ব্রডকমের চিপ ব্যবহার বন্ধ করবে অ্যাপল

প্রকাশিত:রবিবার ১৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ নভেম্বর ২০২৩ | ৬২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০২৫ সালের মধ্যে ব্রডকম থেকে চিপ কেনা বন্ধ করবে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। পাশাপাশি নিজস্ব ডিজাইনের চিপ ব্যবহার শুরু করবে। ফলে ব্রডকম বড় ধরনের ক্ষতির মুখে পড়বে। কেননা অ্যাপল তাদের সবচেয়ে বড় গ্রাহক। গত অর্থবছরে মোট আয়ের ২০ শতাংশই এসেছিল আইফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানটির কাছ থেকে।

অ্যাপল মূলত চিপের জন্য অন্যতম সরবরাহকারী ব্রডকমের ওপর নির্ভরতা কমাতে চায়। অন্যান্য চিপ উৎপাদনকারীর তুলনায় আইফোন উৎপাদনকারী প্রযুক্তি জায়ান্টটি নির্ভরশীলতা কমাতে চায়। রয়টার্স প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ২০২৫ সাল নাগাদ অ্যাপল তাদের নিজস্ব চিপ ব্যবহার শুরু করবে। অ্যাপলের ডিভাইসে ব্রডকমের যে ওয়াই-ফাই ও ব্লুটুথ চিপ ব্যবহার করা হয়, সেগুলোর পাশাপাশি আরো কিছু যন্ত্রাংশ পরিবর্তন করা হবে। এগুলো ছাড়াও সেলুলার চিপ পরিবর্তনের চিন্তাও করছে প্রতিষ্ঠানটি। ২০২৪ সালের শেষ দিকে বা ২০২৫ সালের শুরুতে এ পরিবর্তন কার্যক্রম শুরু হবে।

এক বিবৃতিতে কোয়ালকম জানায়, অ্যাপল পর্যায়ক্রমে তাদের (কোয়ালকম) চিপ ব্যবহার কমিয়ে দিচ্ছে এবং কয়েক বছর ধরে নিজস্ব চিপের উন্নয়নে কাজ করছে। অ্যাপল ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়, অ্যাপল তাদের চিপের আরেকটি উন্নত ভার্সন নিয়েও কাজ করছে। যেখানে একই ডিজাইনে ওয়াই-ফাই, ব্লুটুথ ও সেলুলার নেটওয়ার্ক থাকবে। বর্তমানে আইফোন ১৪ সিরিজে ফাইভজি মডেমের জন্য কোয়ালকমের এক্স৬৫ মডেম ব্যবহার করছে অ্যাপল। জেফেরিসের বিশ্লেষক উইলিয়াম ইয়াং জানান, মডেম ব্যবহারের বিষয়টি আইফোন ১৫-এর জন্য তেমন জরুরি কিছু নয়। কেননা জায়ান্টটি একই চিপের উন্নত ভার্সন তৈরিতে কাজ করছে।

উল্লেখিত যন্ত্রাংশগুলো পরিবর্তন করা হলেও রেডিও-ফ্রিকোয়েন্সি ও ওয়্যারলেস চার্জিংয়ের জন্য নির্ধারিত সময় পর্যন্ত অ্যাপল ব্রডকমের পণ্যই ব্যবহার করবে বলে জানা গেছে। তবে ভবিষ্যতে এগুলোও পরিবর্তন করবে অ্যাপল। কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি সরবরাহকারীদের এরই মধ্যে চিপ নির্মাতাদের ওপর নির্ভরতা কমানোর কথা জানিয়েছে। এবি বার্নস্টেইনের ফাইন্যান্সিয়াল অ্যানালিস্ট স্ট্যাসি রাসগন জানান, এতে ব্রডকমের রাজস্ব বা মুনাফা ১০০-১৫০ কোটি ডলার কমবে।


আরও খবর

কমেছে রোলেক্স ও প্যাটেক ফিলিপ ঘড়ির দাম

বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩