Logo
শিরোনাম

দুই ম্যাচ হারের পরও যেভাবে সেমিতে যেতে পারে পাকিস্তান

প্রকাশিত:শুক্রবার ২৮ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | ১০১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের সেমিফাইনালে ওঠার লড়াইটা বেশ কঠিনই হয়ে গেল। কেননা নিজেদের প্রথম দুই ম্যাচই হেরেছে বাবর আজমের দল। প্রথম ম্যাচে ভারতের পর গতকাল জিম্বাবুয়ের বিপক্ষে পরাজয় দেখতে হয় দলটিকে।

তবে পাকিস্তানের সেমিতে যাওয়ার আশা শেষ হয়ে যায়নি। কিন্তু সমীকরণ বলছে শেষ চারে যেতে হলে পাকিস্তানকে নিজেদের সব ম্যাচ তো জিততেই হবে, সেই সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলির দিকে। জেনে নেওয়া যাক সেমিফাইনালে উঠতে হলে যে সমীকরণ মেলাতে হবে পাকিস্তানকে।

১, সুপার টুয়েলভে পাকিস্তানের খেলা বাকি রয়েছে নেদারল্যান্ডস (৩০ অক্টোবর), দক্ষিণ আফ্রিকা (৩ নভেম্বর) ও বাংলাদেশের (৬ নভেম্বর) বিপক্ষে। তিনটি ম্যাচেই জিততে হবে বাবরদের। শুধু তাই নয়, তিনটি ম্যাচেই বড় ব্যবধানে জিততে হবে পাকিস্তানকে।

২, গ্রুপের বাকি দলগুলির মধ্যে অন্তত তিনটি দলকে দুটি করে ম্যাচে হারতে হবে।

৩, শেষ চারে যাওয়ার ক্ষেত্রে গ্রুপে পাকিস্তানের সব থেকে বড় বাধা দক্ষিণ আফ্রিকা। এ ক্ষেত্রে পাকিস্তানকে তাকিয়ে থাকতে হবে ভারতের দিকে। পাকিস্তানকে শেষ চারে যেতে হলে রোববার দক্ষিণ আফ্রিকাকে হারতেই হবে ভারতের কাছে। এর পর পাকিস্তান যদি নিজেদের সব ম্যাচ জেতে তা হলে তাদের পয়েন্ট হবে ৬। দক্ষিণ আফ্রিকা শেষ করবে ৫ পয়েন্টে। তখন টেম্বা বাভুমাদের সরিয়ে বাবররা সেমিফাইনালে চলে যাবেন।

৪, এই গ্রুপে জিম্বাবুয়েরও সুযোগ আছে শেষ চারে যাওয়ার। তাদের বাকি তিনটি ম্যাচ বাংলাদেশ (৩০ অক্টোবর), নেদারল্যান্ডস (২ নভেম্বর) ও ভারতের (৬ নভেম্বর) বিপক্ষে। জিম্বাবুয়ে এর মধ্যে দুটি ম্যাচ হারলে পাকিস্তান ৬ পয়েন্ট নিয়ে শেষ চারে যাবে।

৫, বাংলাদেশের খেলা বাকি জিম্বাবুয়ে (৩০ অক্টোবর), ভারত (২ নভেম্বর) ও পাকিস্তানের (৬ নভেম্বর) বিপক্ষে। বাংলাদেশ যদি ভারত ও পাকিস্তানের কাছে হেরে যায় এবং জিম্বাবুয়েকে হারায়, তা হলেও পাকিস্তান এগিয়ে থাকবে।

৬, নেদারল্যান্ডসের অবস্থাও ঠিক পাকিস্তানের মতো। ৩০ অক্টোবর এই দুই দেশ মুখোমুখি। যারা হারবে, তারাই ছিটকে যাবে এ বারের বিশ্বকাপ থেকে।

 


আরও খবর