Logo
শিরোনাম

দ্বিগুণ শক্তিশালী সনির সেন্সরসহ আসবে আইফোন ১৫

প্রকাশিত:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ৬০০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অ্যাপলের পরবর্তী আইফোনের জন্য অত্যাধুনিক সেন্সর সরবরাহ করবে সনি গ্রুপ। নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে বলা হয়, আগামী বছর উন্মোচিত হতে যাওয়া আইফোন ১৫ ফোনের সেন্সর সরবরাহ করবে জাপানভিত্তিক কোম্পানিটি। বাজারে প্রচলিত মডেলের আইফোনে ব্যবহৃত সেন্সরের চেয়ে দ্বিগুণ শক্তিশালী হবে সনির নতুন সেন্সরটি। নতুন ইমেজ সেন্সর উৎপাদন করে সনি সেমিকন্ডাক্টর সলিউশনস। জাপানের নাগাসাকি কারখানায় নির্মিত ওই সেন্সরগুলো অ্যাপলসহ অন্যান্য স্মার্টফোন নির্মাতা কোম্পানির কাছে পাঠানো হয়।

বর্তমানে উন্নততর ক্যামেরা নিয়ে প্রযুক্তি কোম্পানিগুলোর মধ্যে তীব্র প্রতিযোগিতার বিষয়টি আমলে নিয়ে আইফোনে নতুন ইমেজ সেন্সর সরবরাহ করা সনির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। প্রধান প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের কাছে এমনিতেই চাপের মুখে রয়েছে জাপানি কোম্পানিটি। অ্যাপলের ক্যামেরা সেন্সর সরবরাহকারীর তালিকায় স্যামসাং অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান নিয়ে রেখেছে।

ক্যামেরা সেন্সর খাতের এক শীর্ষ নির্বাহী বলেন, পরবর্তী এক-দুই বছরের মধ্যে এ খাতের ল্যান্ডস্কেপ পুরোপুরি পাল্টে যেতে পারে। যুক্তরাজ্যভিত্তিক বিশ্লেষক প্রতিষ্ঠান ওমদিয়ার উপাত্তে দেখা গেছে, গত বছর কমপ্লিমেন্টারি মেটাল অক্সাইড সেমিকন্ডাক্টর (সিএমওএস) ইমেজ সেন্সরের ৪৪ শতাংশ হিস্যা ছিল সনির। দ্বিতীয় স্থানে থাকা স্যামসাংয়ের হিস্যা যেখানে ১৮ দশমিক ৫ শতাংশ। গত মে মাসে সনি এক পরিকল্পনায় জানায়, ২০২৩ অর্থবছর থেকে শুরু করে পরবর্তী তিন বছরে ইমেজ সেন্সর খাতে ৯০ হাজার কোটি ইয়েন বা ৬৪৬ কোটি ডলার বিনিয়োগ করবে। আগের পরিকল্পনায় ২০ হাজার কোটি ইয়েন বিনিয়োগের কথা ছিল। নাগাসাকি কারখানায় নতুন একটি ফ্যাসিলিটি সম্প্রসারণ করা হচ্ছে।

গত বছর বিশ্বে প্রথমবারের মতো ২০০ মেগাপিক্সেলের সেন্সর উন্মোচন করে স্যামসাং। বিভিন্ন স্মার্টফোনে জায়গা করে নিতে কিছু সময় নেয়। ধীরে ধীরে হলেও ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা ফোন জনপ্রিয়তা পেতে শুরু করে। অনর ৮০ সিরিজে সর্বশেষ এ সেন্সর যুক্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। স্যামসাংয়ের আইসোসেল এইচপি১ সেন্সর ব্যবহার করা প্রথম স্মার্টফোন ছিল মটোরোলা এক্স৩০ প্রো। পরবর্তী সময়ে মটো এজ ৩০ আল্ট্রা হিসেবে আন্তর্জাতিক বাজারে নিজেদের নতুনভাবে ব্র্যান্ডিং করে। শাওমির ১২টি প্রো ফোনেও ব্যবহার করা হয় স্যামসাংয়ের ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সরটি। এমনকি ইনফিনিক্সের ফ্ল্যাগশিপ ফোনেও ব্যবহার হয় এটি।

সামনের দিনগুলোয় আল্ট্রা-হাই-রেজল্যুশনের আরো ক্যামেরা সেন্সর আনার পরিকল্পনা করছে স্যামসাং। এমনকি কোম্পানিটি ৬০০ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর নিয়ে আসার উচ্চাভিলাষী পরিকল্পনা নিয়ে এগোচ্ছে বলে জানা গেছে। এ সেন্সর স্মার্টফোনে ব্যবহার হয়তো হবে না, তবে স্বচালিত গাড়িতে ব্যবহার হতে পারে। গত প্রান্তিকগুলোয় সরবরাহ সংকট সত্ত্বেও স্মার্টফোনের রিয়ার ক্যামেরার ইমেজ সেন্সর উন্নততর হচ্ছে। এমনকি সাশ্রয়ী স্মার্টফোনগুলোয় হাই-রেজল্যুশনের প্রাইমারি ক্যামেরা যুক্ত হচ্ছে। অ্যাপল ও গুগল ইমেজ সেন্সরের জন্য মূলত সনির ওপর নির্ভর করছে। অ্যাপল ও গুগল ক্যামেরা হার্ডওয়্যারের চেয়ে সফটওয়্যারের দিকে জোর দিয়ে আসছিল। এজন্য অ্যাপলের সবচেয়ে দামি আইফোনেও ১২ মেগাপিক্সেলের ক্যামেরা ব্যবহার করা হচ্ছে। কিন্তু বাজার প্রবণতার দিকে তাকিয়ে সনির ১২.২ মেগাপিক্সেলের সেন্সরের স্থলে স্যামসাংয়ের ৫০ মেগাপিক্সেলের আইসোসেল জিএন১ সেন্সর ব্যবহার শুরু করেছে গুগল।

সম্প্রতি সনি যখন ১০০ মেগাপিক্সেলের ইমেজ সেন্সর আনার ঘোষণা দিচ্ছে, তখন জাপানি প্রতিষ্ঠানটির এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে অ্যাপল ও গুগলের মতো গ্রাহক। ডিজিটাল চ্যাট স্টেশনের বরাতে জানা গেছে, সনির আইএমএক্স৮ সিরিজের অংশ হতে পারে ১০০ মেগাপিক্সেলের ওই সেন্সর। এছাড়া সনির পাইপলাইনে আইএমএক্স৯ সিরিজের সেন্সর রয়েছে বলে জানা গেছে, যা স্যামসাংয়ের ৫০ মেগাপিক্সেলের আইসোসেল জিএন২ সেন্সরের সঙ্গে টেক্কা দেবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। ধারণা করা হচ্ছে, শাওমি ১২ আল্ট্রা ফোনে সনির আইএমএক্স৯৮৯ সেন্সর ব্যবহার হতে পারে।

সম্প্রতি সনির সিইও তেরুশি শিমিজুর এক পূর্বাভাসে জানান, গুণগত মানের দিক থেকে ২০২৪ সালের মধ্যে ডিএসএলআরকে ছাড়িয়ে যাবে অনেক স্মার্টফোন ক্যামেরা। ইমেজ সেন্সর নির্মাতা কোম্পানিগুলোর উচ্চ রেজল্যুশনের ক্যামেরায় মনোযোগ বৃদ্ধিতে তা স্পষ্ট হয়ে উঠেছে।

নিউজ ট্যাগ: আইফোন ১৫

আরও খবর

কমেছে রোলেক্স ও প্যাটেক ফিলিপ ঘড়ির দাম

বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩