Logo
শিরোনাম

এবার চীনের হুঁশিয়ারি

প্রকাশিত:মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৬৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মার্কিন আকাশে চীনা জায়ান্ট বেলুন, উত্তর আমেরিকায় পরপর অজ্ঞাত তিন বস্তুর সন্ধান নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বিরাজমান। তার মাঝেই চলতি সপ্তাহে নতুন অভিযোগ করে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য চীন রাশিয়াকে অস্ত্রশস্ত্র এবং গোলাবারুদ দেওয়ার কথা বিবেচনা করছে।

ব্লিনকেন সিবিএস নিউজকে জানান, চীনা কোম্পানিগুলো এরই মধ্যে রাশিয়াকে প্রাণঘাতী নয় এমন ধরণের সরঞ্জাম সরবরাহ করছে। তিনি আরও বলেন, নতুন কিছু তথ্য থেকে মনে হচ্ছে বেইজিং এখন প্রাণঘাতী অস্ত্রশস্ত্রও সরবরাহ করতে পারে। তিনি হুঁশিয়ারি দেন, এর জন্য চীনকে গুরুতর পরিণতি ভোগ করতে হতে পারে।

যুক্তরাষ্ট্রের এমন অভিযোগের পর এবার পাল্টা হুমকি দিয়েছে চীন। আজ মঙ্গলবার দি গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন যুদ্ধের জন্য চীনের উপর দোষ চাপানোর জন্য যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

মঙ্গলবার সকালে চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং বলেছেন, ইউক্রেনে যুদ্ধের তীব্রতা ও সম্ভাব্য নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার সম্ভাবনা নিয়ে চীন গভীরভাবে উদ্বিগ্ন।

এক বছরে ইউক্রেনে যুদ্ধ শুরুর আগে মস্কোর সঙ্গে সীমাহীন অংশীদারিত্ব স্বাক্ষর করে। এরপর দেশটি ইউক্রেনের রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে কোনও ধরনের নিন্দা জানায়নি।

কিন আরও বলেন, এমন সংকটের পর থেকে, চীন ইস্যুটির একটি বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ অবস্থান নিয়েছে। এই সময় তিনি হুঁশিয়ারির সুরে বলেন, আমি নির্দিষ্ট কিছু দেশকে আহ্বান জানাই তারা অবিলম্বে যেন আগুনে ঘি ঢালা বন্ধ করে এবং চীনের ওপর দোষ না চাপায়।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩