Logo
শিরোনাম

হলুদ গাছের ডগা ছিদ্রকারী পোকা দমনের উপায়

প্রকাশিত:রবিবার ০৭ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | ৮৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রান্নার মসলার মধ্যে হলুদ একটি নিত্যপ্রয়োজনীয় দ্রব্য। আমাদের প্রতিদিনের রান্নায় হলুদের ব্যবহার হয় সবচেয়ে বেশি। মসলা হিসেবে ব্যবহার ছাড়াও বিভিন্ন ধরণের প্রসাধনী তৈরির কাজে ও রং শিল্পের কাঁচামাল হিসেবে হলুদ ব্যবহার করা হয়। তাই দিন দিন আমাদের দেশে হলুদ চাষ বৃদ্ধি পাচ্ছে। আমাদের দেশে হলুদ চাষ বাড়লেও অনেক চাষি বিভিন্ন রোগবালাইয়ের কারণে হলুদের প্রত্যাশিত ফলন পাচ্ছেন না। এসব রোগবালাইয়ের মধ্যে হলুদের ডগা ছিদ্রকারী পোকা অন্যতম। তাই জেনে নিন এই পোকা দমনের উপায়।

হলুদের ডগা ছিদ্রকারী পোকা কাণ্ড আক্রমণ করে ফলে গাছের বৃদ্ধি ঠিক মতো হয় না। ফলে উৎপাদন কম হয়। এ পোকার মথ কমলা হলুদ রংয়ের এবং পাখার উপর কালো বর্ণের ফোটা থাকে। কীড়া হালকা বাদামী বর্ণের। পোকা কাণ্ড ছিদ্র করে ভিতরের দিকে খায় বলে পাতা হলুদ হয়ে যায়। নেক সময় ডেড হার্ট লঙ্গন দেখা যায়। আক্রান্ত কাণ্ডে ছিদ্র ও কীড়ার মল দেখা যায়। আদ্র আবহাওয়ায় এই পোকার আক্রমণ বেশি দেখা দেয়।

স্ত্রী মথ পাতা বা গাছের নরম অংশে ডিম পাড়ে। ৭ দিনে ডিম থেকে কীড়া বের হয় এবং ২-৩ সপ্তাহ কীড়া অবস্থায় থাকে। পুত্তলি ধাপ সম্পন্ন করতে ১ সপ্তাহ লাগে। এরা বছরে ৩ বার বংশ বিস্তার করে। হলুদ গাছের আক্রান্ত ডগা তুলে ফেলা ও সম্ভব হলে পোকার কীড়া ধরে মেরা ফেলতে হবে। প্রতি লিটার পানিতে ৪ মিলিগ্রাম হারে বিটি মিশিয়ে স্প্রে করতে হবে। অধিক আক্রমণে অনুমোদিত কীটনাশক প্রয়োগ করতে হবে।


আরও খবর

শখের নার্সারিতে সফল ব্রাহ্মণবাড়িয়ার মনির

মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী ২০২৩

জয়পুরহাটে ৮৫৫ হেক্টর জমিতে ভুট্টার চাষ

মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী ২০২৩