Logo
শিরোনাম

ইউক্রেন নিয়ে বড় বিপদের মুখে বিশ্ব: জাতিসংঘ মহাসচিব

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২১ নভেম্বর ২০২৩ | ১০৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ইউক্রেন ও রাশিয়ার চলমান দ্বন্দ্ব নিয়ে কথা বলেছেন। নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে এক বক্তব্যে তিনি বলেন, বিশ্ব এক বিপদের মুহূর্ত কাটাচ্ছে।

তিনি বলেন, এখন সংযমী হওয়া, ন্যায়সংগত আচরণ দেখানো ও স্থিতধী হওয়ার সময়। ইউক্রেনে অবস্থা বেগতিক হলে দীর্ঘদিন পর বিশ্ববাসীকে এক ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে হবে। তিনি আরও বলেন, এখনই যুদ্ধবিরতির সময় এবং আলোচনার মাধ্যমে সমাধান করার সময়। এই সংকট বিনা রক্তপাতে শেষ করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ বলেও জানান তিনি।

এদিকে যুক্তরাজ্য ইউক্রেনে প্রাণনাশী অস্ত্র পাঠাবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন।

ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র ঘোষণার জেরে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। স্থানীয় সময় মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) মস্কোর বিরুদ্ধে প্রথম ধাপে নিষেধাজ্ঞা দেন তিনি।

নিষেধাজ্ঞা দেওয়ার কাতারে শামিল হয়েছে জাপান, অস্ট্রেলিয়াও। এর আগে রাশিয়ার দুটি আর্থিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার কথাও ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেন, রাশিয়ার ভিইবি ব্যাংক ও রাশিয়ার সামরিক বাহিনীর ব্যাংক প্রোমসভায়াজের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হলো। এ ছাড়া যেসব ধনকুবেরের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তারা যুক্তরাষ্ট্রের নাগরিকদের সঙ্গে ব্যবসা করতে পারবেন না। একই সঙ্গে যুক্তরাষ্ট্রে থাকা ওই ব্যক্তিদের সম্পদ জব্দ করা হবে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩