Logo
শিরোনাম

জানুন ওমিক্রন বিএফ৭ এর লক্ষণ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ১৩ নভেম্বর ২০২৩ | ৬৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ওমিক্রনের নতুন উপধরণ বিএফ৭ এরই মধ্যে ছড়িয়ে পড়েছে বিশ্বে। চিনে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ছে এই উপধরণ। এমনকি পার্শ্ববর্তী দেশ ভারতেও করোনার এই উপধরন ছড়িয়ে পড়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, একজন আক্রান্ত থেকে প্রায় ১৮ জনের শরীরে ছড়িয়ে যেতে পারে এই ভাইরাস। অত্যন্ত সংক্রামক এই ভাইরাস থেকে বাঁচতে সবাইকে সতর্ক করছেন বিশেষজ্ঞরা।

ওমিক্রনের উপধরণ বিএফ৭ হল বিএ.৫ এর মিউটেট করা রূপ। বিএফ৭ এসেছে কিছুটা পাল্টে। ওমিক্রনের বিএফ৭ এতোটাই সংক্রামক যে এর ভ্যালু ১০-১৮.৬। অর্থাৎ একজন আক্রান্ত হলে ১৮-১৯ জনের মধ্যে রোগ ছড়িয়ে যেতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, করোনা নিয়মবিধি মানলেই একমাত্র এই রোগের সঙ্গে সহজে লড়াই করা সম্ভব। তবে শীতকাল হওয়ায় বেশিরভাগ মানুষই এখন ঠান্ডা লাগার সমস্যায় ভুগছেন। এদিকে ওমিক্রনের নতুন এই উপধরনের লক্ষণও মিলে যায় সাধারণ ফ্লুর সঙ্গে। এ কারণে অনেকেই করোনা সংক্রমণকে সাধারণ ঠান্ডা লাগা ভেবে ভুল করছেন।

কোন কোন লক্ষণে সতর্ক হবেন? নাক দিয়ে পানি পড়া, নাক বন্ধভাব, গলা ব্যথা, শুকনো কাশি, কাশির সঙ্গে কফ বের হওয়া।

চিনের ন্যাশনাল ইনস্টিটিউট ফর ভাইরাল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রধান জু ওয়েনবো জানাচ্ছেন, সেই দেশে ওমিক্রনের ১৩০টি সাব ভ্যারিয়েন্ট ঘুরে বেরাচ্ছে। আর এই তথ্য সংগৃহীত হয়েছে শেষ তিন মাসে। এদের মধ্যে প্রায় ৫০টি সাব ভ্যারিয়েন্ট গোষ্ঠী সংক্রমণের কারণ।


আরও খবর