Logo
শিরোনাম
টি-টোয়েন্টি বিশ্বকাপ

জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে আয়ারল্যান্ড

প্রকাশিত:সোমবার ১৭ অক্টোবর ২০২২ | হালনাগাদ:সোমবার ২০ নভেম্বর ২০23 | ৬৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শুভ সূচনার লক্ষ্য নিয়ে অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামছে জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। আসরের  দ্বিতীয় দিনের দ্বিতীয় খেলায় জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে নামছে আইরিশরা।

আজ বাংলাদেশ সময় দুপুর ২টায় হোবার্টের বেলেরিভ ওভালে মাঠে নামার কথা ছিলো দুই দলের। তবে একই মাঠে ওয়েস্ট ইন্ডিজ-স্কটল্যান্ডের মধ্যকার দিনের প্রথম খেলা বৃষ্টি বাঁধায় দেরিতে শেষ হওয়ায় দিনের দ্বিতীয় এই ম্যাচ শুরু হতেও বিলম্ব হয়। দুই বিশ্বকাপ পর আবারও ক্রিকেটের বড় মঞ্চে খেলতে নামছে জিম্বাবুয়ে।

২০১৯ সালে ওয়ানডে ও ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি  জিম্বাবুয়ে। সুপার টুয়েলভে খেলার লক্ষ্য নিয়ে প্রথম রাউন্ডে বি গ্রুপের ম্যাচটি জয় দিয়ে শুরু করতে চায় উভয় দলই।

এ বছর তিনটি দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলেছে জিম্বাবুয়ে। এর মধ্যে ১টিতে জয়ও পেয়েছে তারা। গত জুলাইয়ে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে জিতে জিম্বাবুয়ে। সঙ্গে ওয়ানডে সিরিজেও বাংলাদেশকে হারায় জিম্বাবুয়ে।

বাংলাদেশের বিপক্ষে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ জয়ে উজ্জীবিত জিম্বাবুয়ে। সিরিজ জয়ে অনুপ্রাণিত হয়ে বিশ্বকাপের মঞ্চেও ভালো করতে আত্মবিশ্বাসী তারা।

গ্রুপ পর্ব পেরিয়ে এবার সুপার টুয়েলভে খেলার ব্যাপারে আশাবাদী জিম্বাবুয়ের বর্তমান কোচ ও টেস্ট দলের প্রথম অধিনায়ক ডেভ হটন বলেন, আমাদের তিন ম্যাচেই জয় পাওয়া উচিত। সেটা না হলে  তা হবে  হতাশাজনক।

বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয়ের পর ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলে জিম্বাবুয়ে। অস্ট্রেলিয়ার মাটিতে ৩ ম্যাচের ওয়ানডের মধ্যে ১টিতে জয় পায় তারা। যেটি ছিল অস্ট্রেলিয়ার  মাটিতে জিম্বাবুয়ের  প্রথম ওয়ানডে জয়।

অস্ট্রেলিয়ার সফরের অতীত অভিজ্ঞতা এবারের বিশ্বকাপে সহায়ক হবে জানিয়ে  হটন বলেন, সর্বশেষ অস্ট্রেলিয়া সফরে কন্ডিশন ও উইকেট সর্ম্পকে ভালো ধারনা পেয়েছি আমরা। আশা করছি ঐ অভিজ্ঞতা এবারের বিশ্বকাপে সহায়ক হবে।

অন্য দিকে গত আসরে গ্রুপ পর্ব থেকে বিশ্বকাপ শেষ করে আয়ারল্যান্ড। তিন ম্যাচের মধ্যে ২টিতে হারে তারা। নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসকে হারিয়েছিলো আয়ারল্যান্ড।

২০০৯ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছে আয়ারল্যান্ড। প্রথম আসরেই সুপার এইটে খেলে তারা। এরপরের পাঁচ আসরেই গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় আইরিশরা।

টি-টোয়েন্টিতে ৮বার মুখোমুখি হয়েছে জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। এর মধ্যে ৩টিতে জয় পেয়েছে জিম্বাবুয়ে। ৫টি জয় পেয়েছে আইরিশরা।

আয়ারল্যান্ড একাদশ : অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), পল স্টারলিং, লরকান টাকার (উইকেট রক্ষক), হ্যারি টেক্টর, কার্টিস ক্যামফার, জর্জ ডকরেল, গ্যারেথ ডিলানি, মার্ক এডাইর, সিমি সিং, ব্যারি ম্যাককার্থি ও জশুয়া লিটল।

জিম্বাবুয়ে একাদশ : ক্রেইগ আরভিন (অধিনায়ক), রেজিস চাকাভা (উইকেট রক্ষক), ওয়েসলি মাধেভেরে, শন উইলিয়ামস, সিকান্দার রাজা, মিল্টন শুম্বা, রায়ান বার্ল, লুক জঙ্গি, টেন্ডাই চাতারা, রিচার্ড এনগারাভা ও ব্লেসিং মুজারাবানি।


আরও খবর