Logo
শিরোনাম

কীটনাশক পুশ করে অর্ধশত তালগাছ নিধন

প্রকাশিত:শনিবার ২৮ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ২০ নভেম্বর ২০23 | ৬০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজশাহীর বাগমারা উপজেলার শুভডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি শাহরিয়ার আলমের বিরুদ্ধে সড়কের পাশের অর্ধশতাধিক তালগাছ নিধনের অভিযোগ উঠেছে। ছাল তুলে ফুটো করে সেখানে কীটনাশক পুশ করায় তালগাছগুলো মরতে শুরু করেছে। স্থানীয়দের অভিযোগ, রাস্তার পাশ ঘেঁষে নিজ পুকুরপাড়ে রোপণ করা আমগাছ রক্ষায় তিনি এই অপকৌশলের আশ্রয় নিয়েছেন।

স্থানীয়রা জানান, বাগমারা উপজেলার মাথাভাঙ্গা-হাটগাঙ্গোপাড়া সড়কের বাইগাছা এলাকায় শুভডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি ও করখণ্ড দাখিল মাদ্রাসার শিক্ষক শাহরিয়ার আলম ২৭ বিঘা জমির ওপর একটি পুকুর খনন করেছেন। দুই মাস আগে ওই পুকুরের সড়কসংলগ্ন পাড়ে তিনি বিভিন্ন জাতের আমগাছ রোপণ করেন। আমগাছের পাশেই আগ থেকে স্থানীয়দের রোপণ করা সারিবদ্ধ তালগাছ রয়েছে। বজ্রপাত ঠেকাতে এবং ছায়া দিতে ১০-১২ বছর আগে স্থানীয় এক বৃদ্ধ নিজ উদ্যোগে সড়কের উভয় পাশে আধা কিলোমিটার এলাকাজুড়ে তালগাছ রোপণ করেছিলেন। এলাকার লোকজন এগুলোর পরিচর্যা করতেন।

স্থানীয়দের অভিযোগ, সড়ক ঘেঁষে নির্মাণ করা হয়েছে আওয়ামী লীগ নেতা শাহরিয়ার আলমের পুকুরপাড়। দুই মাস আগে ওই পুকুরপাড়ে তিনি বিভিন্ন জাতের আমগাছ রোপণ করেন। তালগাছের ছায়াতে গাছগুলো বেড়ে ওঠায় সমস্যা হবে- এমন শঙ্কা থেকে তিনি এগুলো নিধনের কৌশল নেন। অভিযোগ রয়েছে, সেই অনুযায়ী তালগাছ ফুটো করে সেগুলোতে কীটনাশক পুশ করিয়েছেন। এতে গাছগুলো মরতে শুরু করেছে। আমগাছগুলো রক্ষা এবং সড়কের পাশের সরকারি জায়গা নিয়ন্ত্রণে নিতে তিনি এ কৌশল অবলম্বন করেন। শাহরিয়ার প্রভাবশালী হওয়ায় তাঁর বিরুদ্ধে কেউ প্রকাশ্যে মুখ খুলছেন না। এর আগে পুকুর খননের সময় প্রতিবাদ করলে অনেকেই নাজেহাল হয়েছেন। বিষয়টি উপজেলা প্রকৌশলীকে জানিয়েও লাভ হয়নি।

তবে আওয়ামী লীগ নেতা শাহরিয়ার আলম এসব অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, পুকুরপাড় ঘেঁষে সড়কের পাশে এক বয়স্ক ব্যক্তি তালগাছগুলো রোপণ করছিলেন। কিছু গাছ মরে যাচ্ছে। কী কারণে মরছে, তা তাঁর জানা নেই।

বাগমারা উপজেলার সহকারী প্রকৌশলী খলিলুর রহমান বলেন, কাজটি খুবই খারাপ হয়েছে। খোঁজখবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে বাগমারার শুভডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান আবদুল হাকিম বলেন, শাহরিয়ার আলম তাঁর কমিটির সহসভাপতি। তিনি শুনেছেন, শাহরিয়ার আলম সরকারি রাস্তার তালগাছে গর্ত করে সেগুলো মেরে ফেলার পরিস্থিতি সৃষ্টি করেছেন। এটা খুবই অন্যায়। তবে তিনি ঘটনাটি দেখেননি। মানুষের কাছ থেকে শুনেছেন।

নিউজ ট্যাগ: কীটনাশক তালগাছ

আরও খবর