Logo
শিরোনাম

খামারের জন্য ছাগল কেনার পর যা করবেন

প্রকাশিত:সোমবার ১৭ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৯৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ছাগলের খামার করা একটি লাভজনক পেশায় পরিণত হয়েছে। দেশের বিভন্ন স্থানে ছাগলের খামার করে বেকার যুবকরা তাদের কর্মস্থান তৈরি করে নিচ্ছেন। তবে ছাগলের খামার থেকে বেশি লাভবান হতে হলে বেশ কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। এর মধ্যে রয়েছে খামারের জন্য ছাগল কেনার পর তার যত্নের বিষয়টি। নতুন খামারীরা অনেকেই জানেন না খামারে নতুন ছাগল কেনার পর কী করতে হবে। ছাগল পালনের ক্ষেত্রে নতুন ছাগলের মান যাচাই করে কেনা যেমন গুরুত্বপূর্ণ তেমনি কেনার পর এর যত্নও গুরুত্বপূর্ণ। এবার জেনে নেওয়া যাক খামারে নতুন ছাগল কেনার পর যেসব বিষয়ে খেয়াল রাখতে হবে।

খামারের জন্য কেনা ছাগল অনেক সময় অসুস্থ থাকতে পারে বা কোনো রোগের জীবাণু বহন করতে পারে তাই কেনা ছাগলকে কমপক্ষে ৩ সপ্তাহ বা ২১ দিন আলাদা জায়গায় রেখে পর্যবেক্ষণ করতে হবে। কেনা ছাগল বাইরে থেকে বিভিন্ন রোগের জীবাণু বহন করে নিয়ে খামারের অন্য ছাগলগুলোকে আক্রান্ত করতে পারে তাই ছাগলটি ভালো কোনো জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করতে হবে। ছাগলটিকে ভালোভাবে কৃমি নিয়ন্ত্রণ করতে হবে। যদি গর্ভবতী থাকে সেক্ষেত্রে ভেটেরিনারি ডাক্তার এর পরামর্শ অনুযায়ী কৃমি নিয়ন্ত্রণ করতে হবে।

ছাগলের সবচেয়ে ভয়ংকর রোগ পিপিআর থেকে রক্ষা পেতে অবশ্যই ক্রয়কৃত ছাগলকে পিপিয়ারের ভ্যাকসিন দিতে হবে। এ বিষয়ে বিস্তারিত জেনে নেওয়ার জন্য পশু হাসপাতালে যোগাযোগ করে পরামর্শ নিতে হবে। উপরের ধাপগুলো সম্পন্ন করার পর ছাগলকে গোসল করিয়ে তারপর মূল খামারে নিয়ে আসতে হবে। এভাবে নিয়ম মেনে নতুন কেনা ছাগল পালন শুরু করলে এর স্বাস্থ্য ভালো থাকবে।

নিউজ ট্যাগ: ছাগলের খামার

আরও খবর

শখের নার্সারিতে সফল ব্রাহ্মণবাড়িয়ার মনির

মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী ২০২৩

জয়পুরহাটে ৮৫৫ হেক্টর জমিতে ভুট্টার চাষ

মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী ২০২৩