Logo
শিরোনাম

‘করোনাভাইরাসের নতুন স্ট্রেইন নিয়ে প্যানিক নয়’

প্রকাশিত:শুক্রবার ২৫ ডিসেম্বর ২০২০ | হালনাগাদ:সোমবার ১৩ নভেম্বর ২০২৩ | ১৪৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসের নতুন ধরন নিয়ে প্যানিক তৈরি হবে এমন কোনও কথা বলা যাবে না বলে জানিয়েছেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা, পরিষদ (বিসিএসআইআর) এর চেয়ারম্যান ড. আফতাব আলী শেখ।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় তিনি এই কথা জানান। তিনি বলেন, গবেষণা এখনও শেষ হয়নি, তাই কোনও ভীতি তৈরি করা ঠিক হবে না।

এরআগে দুপুরে সংস্থাটির মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম খান জানিয়েছেন, যুক্তরাজ্যে পাওয়া করোনার নতুন স্ট্রেইনের সঙ্গে তাদের গবেষণাতে পাওয়া নতুন স্ট্রেইনের অনেকাংশে মিল রয়েছে। তিনি জানান, ১৭টি জিনোম সিকোয়েন্স পর্যালোচনা করে পাঁচটি নমুনায় এই নতুন স্ট্রেইনের লক্ষণ পাওয়া গেছে। এর সবই ছিল ঢাকার নমুনা।

এই বিষয়ে জানতে চাইলে ড. আফতাব আলী শেখ বলেন, উনি কী বলেছেন আমি জানি না। তিনি সিলেট আছেন, সেখান থেকে ফিরছেন। ফিরলেই তার সঙ্গে এই নিয়ে কথা বলবো। প্যানিক সৃষ্টি করা যাবে না। রিসার্চের ফাইন্ডিংস ঠিক আছে কিনা, আমিই জানি না। আমি বিসিএসআইআর-এর চেয়ারম্যান হিসেবে আমিই জানি না। অথচ চারদিকে প্রকাশ হলো, আমিতো অবাক হলাম এটা দেখে।

ড. আফতাব আলী শেখ বলেন, আমরা কাজটা মাত্র শুরু করেছি, তাই এখনই এই নিয়ে বক্তব্য দেওয়ার কিছু নেই। প্যানিক তৈরি হবে এমন কোনও কথা বলার দরকার নেই।

এদিন দুপুরে বিভিন্ন গণমাধ্যমকে ড. আফতাব আলী শেখ বলেন, বিষয়টি নিয়ে (করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্সিং) বিসিএসআইআর সঙ্গে গবেষণা করছে। বিষয়টি অনেকদূর এগিয়েছে। আপাতত আমাদের পূর্ণাঙ্গ রেজাল্ট না আসা পর্যন্ত আমরা আপনাদের জানাতে পারছি না। তবে আমরা গত ৬ সেপ্টেম্বর কনফারেন্সে বলেছিলাম মিউটেশন হারের ব্যতিক্রম অন্যান্য দেশের তুলনায় যেটা নিয়ে আপনারা কনসার্ন এটির ব্যাপারে আমাদের বিজ্ঞানীরা সচেষ্ট আছেন। রেজাল্ট পাওয়া মাত্রই আমরা আপনাদের জানাবো।


আরও খবর