Logo
শিরোনাম

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই পলাতক আসামি গ্রেপ্তার

প্রকাশিত:শুক্রবার ১৭ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ৬৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আবদুল ওয়াহেদ মণ্ডলকে (৭০) গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর মুগদা থানার মান্ডা এলাকায় ছেলের বাসায় দেখা করতে গেলে তাকে গ্রেপ্তার করে র‌্যাব-৩।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ এর অধিনায়ক (সিও) লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ জানান, আবদুল ওয়াহেদ মণ্ডলের বাড়ি গাইবান্ধায়। তিনি মুগদায় ছেলের সঙ্গে দেখা করতে এসেছিলেন। এ সময় ছেলের বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

আরও বলা হয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজর এড়াতে আবদুল ওয়াহেদ তাবলিগে যুক্ত হন। তাবলিগের দলের সঙ্গে নিয়মিত অবস্থান পরিবর্তন করতেন তিনি। একসময় পরিবারের সঙ্গে যোগাযোগের জন্য অন্যের নিবন্ধন করা সিমকার্ড দিয়ে মুঠোফোন ব্যবহার শুরু করেন। আত্মগোপনে থাকা অবস্থায় তিনি ছদ্মনাম ব্যবহার করতেন।

আবদুল ওয়াহেদ সাত বছর ধরে পলাতক ছিলেন। এ অবস্থায় ২০১৯ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তাকেসহ পাঁচজনকে মৃত্যুদণ্ডাদেশ দেন। এর আগে ২০১৬ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের শুনানিতে হাজিরা না দেওয়ায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছিল। তখন আবদুল ওয়াহেদ গাইবান্ধা ছেড়ে ঢাকার সাভারে চলে আসেন। কিছুদিন আত্মগোপনে থাকেন। এরপর তিনি তাবলিগের একটি দলের সঙ্গে যুক্ত হয়ে ঢাকাসহ বিভিন্ন জেলায় যান।

মহান মুক্তিযুদ্ধের সময় আবদুল ওয়াহেদ জামায়াতে ইসলামীর গাইবান্ধা সদরের সদস্যসচিব ছিলেন। ওই সময় গাইবান্ধায় হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুটপাট, অগ্নিসংযোগ, ধর্ষণসহ নানা অপরাধে যুক্ত ছিলেন তিনি। তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগ ছিল।


আরও খবর