Logo
শিরোনাম

মাস্টারপ্ল্যান বাস্তবায়নে ভাঙা হবে ঢাবির পুরাতন ভবন

প্রকাশিত:মঙ্গলবার ২২ ডিসেম্বর ২০২০ | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | ১৭২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন ও শিক্ষা-গবেষণার সুযোগ-সুবিধা বাড়াতে মাস্টারপ্ল্যান প্রণয়ন করেছে কর্তৃপক্ষ। এ মাস্টারপ্ল্যান বাস্তবায়িত হলে 'প্রাচ্যের অক্সফোর্ড' খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও শিক্ষাব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আসবে।

চার ধাপে ৩০ বছরের এ পরিকল্পনা বাস্তবায়ন করা হলে থাকবে না আবাসন ও ক্লাসরুম সংকট- এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।

ইতোমধ্যে নকশা তৈরির কাজ শুরু হয়েছে।  নকশা অনুযায়ী ভেঙে ফেলা হবে পুরাতন ভবন।

নকশার দায়িত্বপ্রাপ্ত গণপূর্তের কর্মকর্তা আলী আশরাফ দেওয়ান বলেন, নকশা তৈরির জন্য তাকে প্রস্তুতি নিতে বলা হয়েছে।  এ বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত আকারে কিছুই এখনো হয়নি। তবে নতুন ভবন করতে পুরাতন ভবন ভাঙতে হবে বলে জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র'র (টিএসসি) বর্তমান ভবনটিকে আধুনিক স্থাপত্যের সুন্দর নিদর্শন উল্লেখ করে এটিকে ভেঙে ফেলার সিদ্ধান্তের বিরোধিতা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কেউ কেউ।

পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক কামরুল হাসান লিখেছেন, বাংলাদেশের প্রেক্ষাপটে টিএসসির সামাজিকরাজনৈতিক গুরুত্ব ও ঐতিহ্য আছে। এটি ভেঙে নাকি এখন বহুতল ভবন বানানো হবে! এমনিতেই মেট্রোরেল দিয়ে টিএসসির সৌন্দর্য নষ্ট হওয়ার ঝুঁকি চোখে ভাসছে, আর এখন বহুতল ভবন। আমরা উন্নয়ন বলতে যখন বহুতল ভবন বুঝি, তখন ইতিহাস ঐতিহ্যের খেতা পুরি টাইপেরকার্যক্রম মনটা ভারাক্রান্ত করে দিল। লাইব্রেরি ভেঙে বহুতল ভবন বানানোর কথা শুনলে তাও মনটা খুশি হতো। যেটা দরকার, সেটা করা হয় না। যেটা প্রায়োরিটি, সেটাকে গুরুত্ব দেওয়া হয় না।


আরও খবর