Logo
শিরোনাম

মেয়াদ শেষের আগেই ভেঙে দেওয়া হলো পাকিস্তানের সংসদ

প্রকাশিত:বৃহস্পতিবার ১০ আগস্ট ২০২৩ | হালনাগাদ:সোমবার ২০ নভেম্বর ২০23 | ১২৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তানের পার্লামেন্ট ভেঙে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. আরিফ আলভি। প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বুধবার রাতে প্রেসিডেন্ট পার্লামেন্ট ভেঙে দেওয়া অনুরোধা করেছিলেন। দেশটির সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

এক টুইটে পোস্টে প্রেসিডেন্টের কার্যালয় জানায়, প্রধানমন্ত্রী পরামর্শে সংবিধানের ৫৮-১ অনুচ্ছেদ অনুযায়ী জাতীয় পার্লামেন্ট ভেঙে দিয়েছেন প্রেসিডিন্ট।’ জিও নিউজের প্রতিবেদনে বলা হয়, পার্লামেন্ট ভেঙে দেওয়ায় কেন্দ্রীয় মন্ত্রিসভাও বিলুপ্ত হয়ে গেল।

এর আগে এক বিবৃতিতে পার্লামেন্টারি অ্যাফেয়ার্স বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী মুরতাজা জাভেদও পার্লামেন্ট ভেঙে দেওয়া প্রক্রিয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, নির্বাচিত সরকার তাদের পাঁচ বছর মেয়াদ পূর্ণ করেছে।

তিনি বলেন, সংসদ বিষয়ক মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর কাছে সরকার ভেঙে দেওয়া প্রস্তাবনা পাঠিয়েছে। প্রস্তাবনায় সংবিধানের ২২৩ ধারা অনুযায়ী অন্তবর্তীকালীন সরকার গঠনের আহ্বান জানানো হয় প্রধানমন্ত্রীকে।

জিও নিউজের প্রতিবেদনে বলা হয়, পার্লামেন্ট ভেঙে যাওয়ায় সংবিধানের ২২৪-এ অনুচ্ছেদ অনুযায়ী তত্ত্বাবধায়ক সরকার নিয়োগের প্রক্রিয়া শুরু হবে। প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ ও বিরোধী দলীয় নেতা রাজা রিয়াজ আলোচনা করে অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রীর নাম চূড়ান্ত করবেন।

তারা ব্যর্থ হলে, পার্লামেন্টারি কমিটি এই দায়িত্ব নেবে। আইন অনুযায়ী কমিটির কাছে নাম পাঠাবেন প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেতা। তিন দিনের মধ্যে নাম চূড়ান্ত করবে কমিটি। তারাও যদি ব্যর্থ হয় তবে তখন এই দায়িত্ব পাবে ইলেকশন কমিশন অব পাকিস্তান।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩