Logo
শিরোনাম

মরুর বুকে মহাযজ্ঞের সমাপ্তি আজ

প্রকাশিত:রবিবার ১৮ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৬৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রায় মাসখানেক আগে যে যুদ্ধ শুরু হয়েছিলো সোনালি এক ট্রফির জন্য, সেই যুদ্ধের সমাপ্তি হচ্ছে আজ। মরুর বুকে উত্তেজনার পারদ চড়িয়ে পর্দা উঠেছিলো দ্য গ্রেটেস্ট শো অন আর্থ'খ্যাত ফুটবল বিশ্বকাপের। কাতারের মাটিতে ৩২টি দল নিয়ে পর্দা উঠেছিলো ফুটবলের মহারণের। সেখান থেকে আজ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে অবশিষ্ট দুই দল। বিশ্বকাপের শিরোপার লড়াইয়ে ফাইনালে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও ফ্রান্স। লুসাইল স্টেডিয়ামের এই ফাইনাল দিয়েই পর্দা নামবে মরুর বুকের বিশ্বকাপ মঞ্চের।

বাংলাদেশ সময় আজ রাত ৯টায় লুসাইল আইকনিক স্টেডিয়ামে বিশ্বকাপের ফাইনালে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির আর্জেন্টিনা। আল-বায়াত স্টেডিয়ামে সূচনা হয়েছিলো যে লরাইয়ের, আজ তার পূর্ণতা পাওয়ার পালা ফ্রান্স বা আর্জেন্টিনার কাউকে শ্রেষ্ঠত্বের মুকুট পরিয়ে।

আজকের শিরোপার লড়াই দিয়ে শুধু এবারের বিশ্বকাপই নয়, শেষ হতে চলেছে ৩২ দলের বিশ্বকাপ আসরও। ২০২৬ সালের পরবর্তী আসর থেকে বিশ্বকাপ হবে ৪৮ দল নিয়ে।

নানা কারণে মাঠের বাইরে বিভিন্ন ঘটনা-দুর্ঘটনা নিয়ে কাতার বিশ্বকাপ নিয়ে সমালোচনার কমতি ছিলো না। তবে দুর্দান্ত আয়োজন আর উত্তেজনাঠাসা সব ম্যাচ উপহার দিয়ে সারাবিশ্বের মানুষের প্রশংসা কুড়িয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি।

আজ ফাইনালের মহারনের আগে থাকছে সংক্ষিপ্ত তবে জমকালো এক সমাপনী অনুষ্ঠানও। মাত্র ১৫ মিনিটের অনুষ্ঠানেই চোখ ধাঁধিয়ে দিতে চায় আয়োজকরা। হলিউড আর বলিউডের বিখ্যাত তারকাদের দেখা যাবে সেই অনুষ্ঠানে।

২০১০ সালেই ২০২২ বিশ্বকাপের আয়োজক হিসেবে কাতারের নাম ঘোষণা করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। সেই থেকেই শুরু বিশ্বকাপ আয়োজনের এই মহাযজ্ঞের। ২০১০ থেকে দীর্ঘ একযুগের আয়োজনের শেষ হতে চলেছে মাত্র এক মাসের আয়োজনে। আর্জেন্টিনা-ফ্রান্স ফাইনালের রেফারির শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গেই শেষ হয়ে যাবে মহাযজ্ঞের সব আয়োজন। বিদায়ের করুণ সুরে ভেঙে যাবে সারাবিশ্বের মিলনমেলার।

 

 


আরও খবর