Logo
শিরোনাম

নিয়মিত হাঁটেন, তবু কমছে না ওজন? কী ভুল করছেন

প্রকাশিত:রবিবার ১৪ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | ৭৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শরীর ঝরঝরে রাখতে নিয়মিত হাঁটার বিকল্প কমই আছে। শুধু ওজন কমানোই নয়, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা থেকে ডায়াবিটিসে লাগাম টানা সবেতেই হাঁটার ভূমিকা গুরুত্বপূর্ণ। কিন্তু অনেক সময়ে দেখা যায়, নিয়মিত হেঁটেও কমে না বাড়তি মেদ। তাই জানতে হবে ঠিক কী ভাবে আর কত ক্ষণ হাঁটলে উপকার পাবেন।

সাধারণ ভাবে, এক ঘণ্টা হাঁটলে ৪০০ ক্যালোরি পর্যন্ত মেদ ঝরাতে পারে। কিন্তু ধীরে ধীরে হাতির চালে হাঁটলে তা কোনও মতেই সম্ভব নয়। মেদ ঝরাতে চাইলে গড়ে ঘণ্টায় ৬ কিলোমিটার বেগে হাঁটতে হবে। তবেই ঝরবে ৪০০ ক্যালোরি।

কিন্তু দ্রুত গতিতে অল্প কিছু পথ হেঁটে থেমে গেলেও চলবে না। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সপ্তাহে ৫০০ গ্রাম ওজন কমানোর জন্য ঝরাতে হবে অন্তত ৩,৫০০ ক্যালোরি। অর্থাত্, যদি সপ্তাহে ৫০০ গ্রাম ওজন কমাতে প্রতি দিন ৫০০ ক্যালোরি ঝরাতে হবে। রোজ প্রায় ৮ কিলোমিটার করে হাঁটা প্রয়োজন।

তবে এক দিনে নয়। শুরুতেই যদি রোজ ৮ কিলোমিটার হাঁটতে যান, তবে সেই ধকল শরীর নিতে পারবে না। হাঁটার অভ্যাস গড়ে তুলতে গেলে অল্প দূরত্ব দিয়ে শুরু করতে হয়। প্রথম তিন দিন ১৫-২০ মিনিটের বেশি হাঁটবেন না। যখন মনে হবে অভ্যাস হয়ে গিয়েছে, তখন ধীরে ধীরে হাঁটার সময় বাড়ান।

নিউজ ট্যাগ: নিয়মিত হাঁটা

আরও খবর

রাশিফল: কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা?

বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০২৩

রাশিফল: দিনটি আজ কেমন যাবে!

মঙ্গলবার ১৫ আগস্ট ২০২৩