Logo
শিরোনাম

নন-ক্যাডারের শূন্য পদ নির্দিষ্ট করল জনপ্রশাসন, বেশি ৪০তম বিসিএসে

প্রকাশিত:সোমবার ০৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ১০৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নন-ক্যাডারে কোন বিসিএসের জন্য কত পদ বরাদ্দ, তা নির্দিষ্ট করে সরকারি কর্ম কমিশনে (পিএসসি) চিঠি পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সবচেয়ে বেশি পদ বরাদ্দ এসেছে ৪০তম বিসিএসের নন-ক্যাডারের তালিকায় থাকা প্রার্থীদের জন্য।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নবনিয়োগ শাখার ঊর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে পিএসসি থেকেও নিশ্চিত করা হয়েছে, তারা জনপ্রশাসনের শূন্য পদের তালিকা পেয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নবনিয়োগ শাখার ঊর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, বিধি অনুসারে কোন বিসিএসে কত পদ বরাদ্দ, তা নির্দিষ্ট করে দিতে পিএসসি মন্ত্রণালয়ে যে চিঠি দিয়েছিল; তার উত্তর দেওয়া হয়েছে। সেই চিঠিতে ৪০, ৪১, ৪৩ ও ৪৪ বিসিএসের কোনটির নন-ক্যাডারের জন্য কত পদ, তা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

চাহিদা অনুসারে কয়েক দিন আগে চিঠি পিএসসিতে পাঠানো হয়েছে। সেখানে পদ নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। সবচেয়ে বেশি পদ কোন বিসিএসের জন্য বরাদ্দ জানতে চাইলে ওই কর্মকর্তা বলেন, বেশি পদ ৪০তম বিসিএসের নন-ক্যাডারে থাকা প্রার্থীরা পাবেন। তবে অন্য বিসিএসের পদ সরকার চাইলে বাড়াতে পারে। সে সুযোগ রেখে কাজ চলছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে নতুন বিসিএসের বিজ্ঞপ্তিতে ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যাও উল্লেখ থাকবে। তবে চলমান ৪০, ৪১, ৪৩ ও ৪৪তম বিসিএসের ক্ষেত্রে কোন বিসিএসের সময় কোন শূন্য পদের চাহিদা এসেছে, তা পর্যালোচনা করে মেধার ভিত্তিতে নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হবে।


আরও খবর