Logo
শিরোনাম

পাঁচ বছরের জন্য রাজনীতিতে নিষিদ্ধ ইমরান খান

প্রকাশিত:শনিবার ০৫ আগস্ট ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ১১৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে পাঁচ বছরের জন্য রাজনীতি থেকে নিষিদ্ধ করা হয়েছে। আদালতে অপরাধী প্রমাণিত হওয়ায় তিনি আগামী পাঁচ বছর রাজনীতি করতে পারবেন না। খবর জিও নিউজের।

আজ শনিবার (৫ আগস্ট) দুপুরে তোশাখানা মামলায় তার রায় ঘোষণা করা হয়েছে। মামলায় আদালত তাকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন। ইসলামাবাদের অতিরিক্ত জেলা ও দায়রা জজ হুমায়ুন দিলাওয়ার এ রায় ঘোষণা করেন।

জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, তোশাখানা মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া দোষী সাব্যস্ত হওয়ায় তাকে পাঁচ বছরের জন্য রাজনীতিতে নিষিদ্ধ করা হয়েছে। এর পাশাপাশি তাকে এক লাখ পাকিস্তানি রুপি জরিমানা করা হয়েছে।

এর আগে পাকিস্তানের নির্বাচন কমিশন ইমরান খানের বিরুদ্ধে তোশাখানা উপহারের বিবরণ গোপনের অভিযোগ করে। এর ভিত্তিতে গত ১০ মে তাকে অভিযুক্ত করা হয়।

বিচারক হুমায়ুন দিলাওয়ার বলেন, এ মামলায় ইমরানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে। তিনি ইচ্ছা করে পাকিস্তান নির্বাচন কমিশনের কাছে জাল তথ্য দেন এবং দুর্নীতির জন্য দোষী সাব্যস্ত হয়েছেন। এ জন্য তাকে নির্বাচন আইনের ১৭৪ ধারায় তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

এর আগে আজকের রায় উপলক্ষে আদালত প্রাঙ্গণের বাইরে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছিল। বাড়তি নিরাপত্তার অংশ হিসেবে আদালতের ভেতরে শুধু আইনজীবীদের প্রবেশের অনুমতি দেওয়া হয়। তবে ইমরান বা তার আইনজীবীদের কেউ শুনানির সময় আদালতে উপস্থিত ছিলেন না।

তোশাখানা মামলা: ইমরান খানের বিরুদ্ধে এই তোশাখানা দুর্নীতি মামলা দায়ের করে ইসিপি। মামলার অভিযোগে বলা হয়, প্রধানমন্ত্রী থাকাকালীন তোশাখানা থেকে প্রাপ্ত উপহারের তথ্য ইসিপির কাছে ইচ্ছে করে গোপন করেছেন ইমরান। সাধারণত বিদেশি সরকার বা রাষ্ট্রপ্রধানদের দেওয়া উপহার তোশাখানায় রাখা হয়। পরে এ মামলায় গত ১০ মে তাকে অভিযুক্ত করা হয়।

নিউজ ট্যাগ: ইমরান খান

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩