Logo
শিরোনাম

পাসের হারে এগিয়ে যশোর, সবচেয়ে কম সিলেটে

প্রকাশিত:সোমবার ২৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ৬৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এসএসসি ও সমমানের এবারের পরীক্ষায় সবচেয়ে বেশি ৯৫ দশমিক ১৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে যশোর বোর্ডে। অন্যদিকে সিলেট বোর্ডে সবচেয়ে কম ৭৮ দশমিক ৮২ শতাংশ শিক্ষার্থী কৃতকার্য হয়েছে।

রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সোমবার ফলের বিস্তারিত তুলে ধরার সময় এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

যশোর বোর্ডে অংশগ্রহণকারী পরীক্ষার্থী ১ লাখ ৬৯ হাজার ৫০১ জন। তাদের মধ্যে উত্তীর্ণ হয় ১ লাখ ৬১ হাজার ৩১৪ জন; জিপিএ ফাইভ পায় ৩০ হাজার ৮৯২ জন।

সিলেট বোর্ড থেকে এসএসসিতে অংশ নেয় ১ লাখ ১৫ হাজার ৩৯১ শিক্ষার্থী, যাদের মধ্যে উত্তীর্ণ হয় ৯০ হাজার ৯৪৮ জন। জিপিএ ফাইভ পায় ৭ হাজার ৫৬৫ জন।

শিক্ষামন্ত্রী সিলেট বোর্ডের এমন ফলের কারণ হিসেবে বন্যার বিষয়টি তুলে ধরেছেন। তিনি বলেন, এবার সেখানে বন্যা একটা বড় কারণ ছিল। এ ছাড়া প্রতি বছর কোনো না কোনো বোর্ডে পাসের হার ওঠানামা করে।’

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ৮৭ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থী। গতবার পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৮ শতাংশ। সে হিসাবে পাস কমেছে ৬ দশমিক ১৪ শতাংশ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে সোমবার সরকারপ্রধানের কাছে ফলের অনুলিপি ও পরিসংখ্যান প্রতিবেদন তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। পরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ফলের বিস্তারিত তুলে ধরেন তিনি।


আরও খবর