Logo
শিরোনাম

সাবেক প্রেসিডেন্টের মেয়ের ৫ বছর কারাদণ্ড দিল ইরান

প্রকাশিত:বুধবার ১১ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৫৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইরানের সাবেক প্রেসিডেন্ট আকবর হাশেমি রাফসানজানির কন্যা ফাজেহ হাশেমিকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। মঙ্গলবার তার আইনজীবীরা এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।

ফাজেহ হাশেমির বিরুদ্ধে অভিযোগের বিস্তারিত বিবরণ দেননি আইনজীবী। তবে তেহরানের পাবলিক প্রসিকিউটর গত বছর হাশেমিকে ব্যবস্থার বিরুদ্ধে অপপ্রচারের’ অভিযোগে অভিযুক্ত করেছিলেন বলে আধা-সরকারি বার্তা সংস্থা আইএসএনএ জানিয়েছে।

রাষ্ট্রীয় মিডিয়া সেপ্টেম্বরে জানিয়েছিল, পুলিশ হেফাজতে একজন যুবতী কুর্দি মহিলার মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে তেহরানে দাঙ্গা উসকে দেওয়ার’ জন্য তাকে গ্রেপ্তার করা হয়েছিল। বিক্ষোভটি ১৯৭৯ সালে ইরান বিপ্লবের পর থেকে এ যাবতকালে দেশটির ধর্মগুরু শাসকদের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলির মধ্যে একটি ছিল।

প্রতিরক্ষা আইনজীবী নেদা শামস তার টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, ফায়েজেহ হাশেমিকে গ্রেপ্তারের পর তাকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল কিন্তু শাস্তি চূড়ান্ত নয়।’

২০০৯ সালের বিতর্কিত রাষ্ট্রপতি নির্বাচনের সময় রাষ্ট্রবিরোধী প্রচার’ করার জন্য ফায়েজেহ হাশেমিকে ২০১২ সালে কারাগারে পাঠানো এবং রাজনৈতিক কার্যকলাপ থেকে নিষিদ্ধ করা হয়েছিল। ২০১৭ সালে তার বাবা মারা যান।

প্রাক্তন রাষ্ট্রপতি রাফসানজানির অর্থনৈতিক উদারীকরণের বাস্তববাদী নীতি এবং পশ্চিমের সঙ্গে আরও ভাল সম্পর্ক তার জীবনে উগ্র সমর্থক এবং সমানভাবে উগ্র সমালোচকদের নজরে ফেলে ছিল। তিনি ছিলেন ইসলামী প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতাদের একজন।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩