Logo
শিরোনাম

সিনেমা ব্যবসায় পথ দেখাচ্ছে সৌদি আরব

প্রকাশিত:সোমবার ৩১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৭ নভেম্বর ২০২৩ | ৯৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বের প্রায় সব দেশই যখন সিনেমার ব্যবসা নিয়ে একপ্রকার ধুঁকছে, সেখানে মধ্যপ্রাচ্যের সিনেমা হলগুলোতে, বিশেষ করে সৌদি আরবে ব্যবসার হার এখন বেশ ভালো। এটা ঘটছে সৌদি আরবে সিনেমা হলের সংখ্যা বাড়ার কারণে। এর সঙ্গে কাজ করেছে তাদের বিভিন্ন কৌশলও। এ তথ্য দিয়েছে দুবাইভিত্তিক সিনেমা ফোরাম রিসার্চ ফার্ম অমডিয়া

মিডল ইস্ট এবং নর্থ আফ্রিকা (মেনা) নামের একটি সম্মেলনে অমডিয়ার সিনিয়র বিশ্লেষক রুয়া আগুয়েতে জানিয়েছেন, ২০২১ সালে মধ্যপ্রাচ্যের সিনেমা হলগুলো থেকে রাজস্ব পাওয়া গিয়েছিল ৫৫৮ মিলিয়ন মার্কিন ডলার। করোনা মহামারির আগে যেটা ছিল ৭৪৭ মিলিয়ন মার্কিন ডলার। বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের অন্যান্য দেশের সিনেমার ব্যবসা যেখানে মহামারির আগের চেহারায় ফিরতে ব্যর্থ হচ্ছে, সেখানে অনেকটাই এগিয়ে মধ্যপ্রাচ্যের বাজার।

মধ্যপ্রাচ্যের কয়েকটি অঞ্চলে সিনেমার ব্যবসার পরিমাণ বেড়ে গেছে অনেকটাই। এর কারণ হলো হলিউড ব্লকবাস্টার এবং সঙ্গে স্থানীয় সিনেমাকে মিলিয়ে মিশিয়ে দেখানো। যেমন মিসরের কমেডি, কোরিয়া আর বলিউডের সিনেমা সেখানে দেখানো হচ্ছে নিয়মিত। তার সঙ্গে যুক্ত হয়েছে হলিউড ব্লকবাস্টার সিনেমাগুলো।

দেখা গেছে, সৌদি আরবই হলো একমাত্র দেশ, যেখানে করোনার পরে বক্স অফিস বাণিজ্য প্রায় দ্বিগুণ হয়েছে। করোনা মহামারির আগে সৌদি আরবে মোট বিক্রি যেখানে ছিল ১১২ মিলিয়ন মার্কিন ডলার, সেটাই ২০২১-এ বেড়ে দাঁড়ায় ১৪০ মিলিয়ন ডলারে। সার্বিক পরিস্থিতি বিশ্লেষণ করে অমডিয়া ভবিষ্যদ্বাণী করছে, সৌদি আরবই হয়ে উঠবে আগামী দিনের মধ্যপ্রাচ্যের অন্যতম ফিল্ম বাজার। টম ক্রুজ অভিনীত টপ গান: ম্যাভেরিক সিনেমাটি সৌদির বাজারে ব্যবসা করেছে ২০ মিলিয়ন ডলার। এ সিনেমার বৃহৎ বাজার হিসেবে সৌদি আরব রয়েছে চতুর্থ স্থানে।

অমডিয়া হিসাব কষে দেখেছে, ২০২৪ সালের মধ্যে সৌদিতে সিনেমা হলের সংখ্যা দাঁড়াবে ১৪০০। ২০২০ সালে এই সংখ্যা ছিল মাত্র ৩০০। হিসাব বলছে, শুধু সিনেমা হলের সংখ্যা বাড়িয়েই সিনেমা থেকে প্রাপ্ত অর্থ বহুগুণ হতে পারে। কারণ এই গবেষণা সংস্থা মনে করে, এখনো সারা পৃথিবীর মানুষ হলে গিয়ে সিনেমা দেখতে চান। তাই সিনেমা হল না ভেঙে আরও বাড়ানোর পক্ষপাতি তারা। আর সেসব হলে হলিউড ব্লকবাস্টারের পাশাপাশি স্থানীয় নানা ঘরানার সিনেমা দেখাতে হবে এটাই তাদের তরিকা। এই পথেই এগোচ্ছে তারা।

নিউজ ট্যাগ: সৌদি আরব

আরও খবর