Logo
শিরোনাম

সিরাজগঞ্জে বাড়ছে যমুনা নদীর পানি

প্রকাশিত:বুধবার ২১ জুন ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ১০৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিরাজগঞ্জে বাড়ছে যমুনা নদীর পানি। সেই সঙ্গে বাড়ছে অভ্যন্তরীণ করতোয়া, ফুলজোড় ও বড়াল নদীর পানি। তবে নদ-নদীর পানি এখনো বিপৎসীমার অনেক নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

বুধবার (২১ জুন) সকালে সিরাজগঞ্জ হার্ড পয়েন্টে যমুনা নদীর পানি রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ১৫ মিটার। যা ২৪ ঘণ্টায় ৩০ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৭৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

অপরদিকে কাজিপুর পয়েন্টে যমুনা নদীর পানির সমতল রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৪৬ মিটার; যা ২৪ ঘণ্টায় ২৯ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১ দশমিক ৩৪ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১৪ দশমিক ৮০ মিটার)। এ ছাড়াও অভ্যন্তরীণ করতোয়া নদীর পানি উল্লাপাড়া পয়েন্টে গত ২৪ ঘণ্টায় বেড়েছে ৪০ সেন্টিমিটার এবং বড়াল নদীর পানি শাহজাদপুরের বাঘাবাড়ী পয়েন্টে বেড়েছে ৬৯ সেন্টিমিটার। পাউবোর উপবিভাগীয় প্রকৌশলী রণজিৎ কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, উজানে ও দেশের অভ্যন্তরে ভারী বর্ষণের কারণে কয়েক দিন ধরে যমুনার পানি বাড়ছে এবং এটা আরও কয়েক দিন অব্যাহত থাকবে। তবে পানি বাড়ার হার এখনও কম। এতে চরাঞ্চলের কিছু নিম্নভূমি প্লাবিত হচ্ছে। ইতোমধ্যে অভ্যন্তরীণ নদ-নদীর পানিও বাড়তে শুরু করেছে।

তিনি আরও বলেন, আমরা আবহাওয়া সূত্রে যতটুকু জানতে পেরেছি, যমুনার পানি আরও দু-তিন দিন বাড়তে পারে। তারপরে পানি কমবে এবং পরে আবারও বাড়বে।


আরও খবর